শায়েস্তাগঞ্জে শুরু হয়েছে আউশ ধান রোপনের প্রস্তুতি

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি


জুন ০৪, ২০২০
০১:২৬ পূর্বাহ্ন


আপডেট : জুন ০৪, ২০২০
০৪:৪৬ পূর্বাহ্ন



শায়েস্তাগঞ্জে শুরু হয়েছে আউশ ধান রোপনের প্রস্তুতি

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে বোরো ধান কাটা শেষ হয়েছে। এখন ভাদ্র মাসের ফসল ফলানোর জন্য জমিতে চাষাবাদ চলছে। ট্রাক্টর ব্যবহার করে চলছে জমি চাষাবাদ।

একদিকে করোনার প্রভাব, অন্যদিকে বৈরী আবহাওয়ায় ভালো কাটেনি শায়েস্তাগঞ্জের বোরো মৌসুম। লাভ-ক্ষতির কথা চিন্তা না করে আসছে ভাদ্র মাসে আউশ ধানের ফলন ভালো করার প্রত্যয় নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা।

কৃষি অফিসের বরাতে জানা গেছে, এ বছর শায়েস্তাগঞ্জ উপজেলায় বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল জমি ১ হাজার ৩শ ৫০ হেক্টর। শায়েস্তাগঞ্জ উপজেলায় প্রায় শতভাগ ধান কাটা শেষ হয়ে গেছে।

আজ বুধবার (৩ জুন) ট্রাক্টর দিয়ে জমিতে হালচাষ করতে দেখা গেছে ব্রাহ্মণডুরা গ্রামের মো. সুমন আহমেদকে। তিনি নিজে একটি ট্রাক্টরের মালিক। একজন ট্রাক্টর চালককে দিয়ে জমিতে হালচাষ করছেন তিনি। প্রতি একর জমি চাষ হিসেবে তিনি জমির মালিকের কাছ থেকে ৩৫০ টাকা করে নেন।

সুমন আহমেদ জানান, ১ একর জমি চাষ করতে দেড় লিটার তেল লাগে, যাতে খরচ পড়ে ৬২ টাকা লিটার হিসাবে ৯৩ টাকা। প্রতি একর চাষ করে লাভ হয় ২০০ টাকার মতো।

সুমন মিয়া আরও জানান, এখন হালচাষের মৌসুম। গত ৫-৬ দিন ধরে তিনি জমিতে হালচাষ শুরু করেছেন। চালককে প্রতি একর চাষের জন্য তিনি ৩০ টাকা হিসেবে বেতন প্রদান করেন। একদিনে ৩০-৪০ একর জমি হালচাষ করতে পারেন।

শায়েস্তাগঞ্জের সুশীল সমাজ মনে করছেন, কোভিড-১৯ সংক্রমণের ফলে কৃষি খাতে সম্ভাব্য বিপর্যয় এড়াতে এ পর্যন্ত যেসব সরকারি সুবিধা ঘোষণা করা হয়েছে, তাতে দেশের প্রধান শস্য বোরো ধান চাষীদের দুঃখ খুব কমই লাঘব হচ্ছে। সবকিছু ভুলে চাষীরা আবার আশায় বুক বেঁধে নতুন ফসলের জন্য জমি তৈরি করছেন।

এ ব্যাপারে সদর উপজেলা কৃষি কর্মকর্তা সুকান্ত ধর বলেন, শায়েস্তাগঞ্জ উপজেলায় বোরো ধান কাটা প্রায় শেষ হয়ে গেছে। এখন আউশ ধানের জন্য জমি তৈরি করা হচ্ছে। আমি যতদূর জানি, বর্তমানে বাজারে ধান ৮০০ টাকা মণের উপরে বিক্রি হচ্ছে। মাঠে ঘুরে যতটুকু পর্যবেক্ষণ করেছি, কোনো কৃষক ক্ষতিতে আছেন বলে মনে হচ্ছে না। তাছাড়া এবার বাজারে বোরো ধানের যথেষ্ট পরিমাণ দাম থাকায় সরকারের কাছে কৃষকদের ধান বিক্রির আগ্রহও কম। আমাদের শায়েস্তাগঞ্জে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করে সরকারিভাবে ধান কাটা হয়েছে।

 

এসডি/আরআর-০৬