শায়েস্তাগঞ্জে পানিবন্দি দুই গ্রামের মানুষ, সীমাহীন দুর্ভোগ

সৈয়দ হাবিবুর রহমান ডিউক, শায়েস্তাগঞ্জ


জুন ০৫, ২০২০
০১:৪৪ পূর্বাহ্ন


আপডেট : জুন ০৫, ২০২০
০১:৪৪ পূর্বাহ্ন



শায়েস্তাগঞ্জে পানিবন্দি দুই গ্রামের মানুষ, সীমাহীন দুর্ভোগ

শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর ইউনিয়নের দু'টি গ্রাম পানিতে প্লাবিত হয়ে বিপাকে আছে কয়েক হাজার পরিবার। নুরপুর ইউনিয়নের চানপুর গ্রামের দু'টি প্রধান রাস্তা পানিতে তলিয়ে গেছে। এতে পানিবন্দি হয়ে কষ্টে দিন পার করছেন চানপুর ও আলগাপুরের সাধারণ মানুষ।

জানা গেছে, নুরপুরের চানপুর গ্রামে কয়েক হাজার মানুষের বসবাস। চানপুর গ্রাম ছাড়াও আলগাপুর ও নোয়াহাটির মানুষও এ রাস্তা দিয়ে আসা-যাওয়া করে থাকেন। কিন্তু এখন পানিবন্দি থাকায় জরুরি কাজেও কেউ বের হতে পারছেন না। রোগীরা চিকিৎসকের কাছে যেতে পারছেন না। পড়াশোনার কাজে বের হতে পারছে না শিক্ষার্থীরা। সরেজমিনে গিয়ে কোথাও হাঁটু পানি, আবার কোথাও কোমর পানির মধ্যে শিশু থেকে বৃদ্ধ সব বয়সী মানুষকে চলাচল করতে দেখা গেছে।

এদিকে বিগত কয়েকদিনের টানা বর্ষণে সুতাং নদীর পানি বেড়েছে। আবার সুতাং বাছিরগঞ্জ বাজারের বেশ কিছু খাস জমিতে নতুন বাসা নির্মাণ করা হয়েছে। এগুলোর পেছনে পানি নিষ্কাশনের জায়গা রাখা হয়নি। ফলে বৃষ্টির পানি জমে থেকে রাস্তাসহ উঠান পানিতে ডুবে গেছে। চানপুর গ্রামের মো. কুতুব মিয়া, জিলু মিয়া, আক্কল মিয়া, কবির মিয়া, আব্দুস সালাম মনু, কামাল হোসেন ও দুলাল মিয়ার বাড়ির উঠান ডুবে পানি এখন তাদের ঘরে ভেতরে ঢুকে গেছে।

খোঁজ নিয়ে দেখা যায়, প্রায় ২-৩ বছর আগে রাস্তাগুলো ইট সলিং দিয়ে মেরামত করা হয়েছিল। এরপর আর কোনো উন্নয়নের ছোঁয়া লাগেনি। এ গ্রামের মানুষের পানিবন্দি হওয়া কেবল এ বছরই নতুন নয়, প্রতিবছরই বর্ষার সময়ে এভাবেই তাদের পানিবন্দি জীবনযাপন চলছে। অথচ যেন দেখার কেউ নেই। গতবছর চানপুর গ্রামের কয়েকশ যুবক পানিবন্দি দশা থেকে উত্তোরণের জন্য মানববন্ধন করেছিলেন। তাতেও কর্তৃপক্ষের টনক নড়েনি।

এ বিষয়ে বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত চানপুর গ্রামের বাসিন্দা মোবারক হোসেন বলেন, একদিকে করোনায় সাধারণ মানুষের অবস্থা এমনিতেই খারাপ। এর মাঝে আগাম বন্যার মতো আমাদের গ্রামের রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় এলাকার ছোট ছোট ছেলে-মেয়ে, বয়োবৃদ্ধসহ সবাই খুব কষ্টে দিনযাপন করছেন। আমরা অফিস-আদালতেও যেতে পারছি না পানির কারণে।

এ ব্যাপারে নুরপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবুবক্কর সিদ্দিকী বলেন, বিষয়টি আমার নজরে আছে। মূলত বাজারের খাস জায়গায় ড্রেনের জায়গা না রেখে বাসা নির্মাণ করার কারণে রাস্তাগুলো পানিতে ডুবে আছে। এ ব্যাপারে আমি ঊর্ধ্বতন মহলের হস্তক্ষেপ কামনা করছি।

শায়েস্তাগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা সুমি আক্তার বলেন, আমি খোঁজ নিয়ে বিষয়টি দেখব। যদি কেউ সরকারি খাস জমি দখল করে জলাবদ্ধতার সৃষ্টি করে থাকেন, তাহলে আমরা তহসিল অফিসের মাধ্যমে খোঁজ নিয়ে দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা করব।

 

এসডি/আরআর-০৯