হবিগঞ্জের দুই 'মুক্তিযোদ্ধার' গেজেট বাতিল

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি


জুন ১০, ২০২০
১১:০৫ অপরাহ্ন


আপডেট : জুন ১০, ২০২০
১১:০৫ অপরাহ্ন



হবিগঞ্জের দুই 'মুক্তিযোদ্ধার' গেজেট বাতিল

হবিগঞ্জে দুইজন 'মুক্তিযোদ্ধার' গেজেট বাতিল করা হয়েছে। তাঁদের মধ্যে একজন হলেন শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর ইউনিয়নের মৃত সোহরাব আলীর ছেলে মো. আবু তাহের, যার গেজেট নম্বর ৭৯১। অন্যজন হবিগঞ্জের রাজনগরের বাসিন্দা মৃত ফিরোজ মিয়ার ছেলে মোহাম্মদ হোসেন, যার গেজেট নম্বর ৭৯০।

গত রবিবার (৭ জুন) এক প্রজ্ঞাপন জারি করে সারাদেশে ১ হাজার ১শ ৮১ জন 'মুক্তিযোদ্ধার' ভুয়া সনদ বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

তথ্যানুসন্ধানে জানা যায়, গেজেট বাতিল হওয়া ব্যক্তিরা মুক্তিযুদ্ধের পর বিমান বাহিনী ও বিজিবিতে যোগদানকালে নিজেদের মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে গেজেটভুক্ত হয়েছিলেন। কিন্তু মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কাছে তাদের গেজেটভুক্তির কোনো কাগজপত্র ছিল না। পরে বাহিনীগুলোর কাছে মুক্তিযুদ্ধের পর গেজেটভুক্ত হওয়া মুক্তিযোদ্ধাদের তালিকা চাওয়া হয়েছিল। এর মধ্যে হবিগঞ্জের ২ জনের নাম রয়েছে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের পর তৎকালীন বিডিআর বর্তমানে বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) যোগদানকৃতদের সনদ বাতিল করা হয়েছে।

‘জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২’ (২০০২ সনের ৮ নম্বর আইন) এর ৭ (ঝ) ধারা অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সুপারিশের প্রেক্ষিতে এর তালিকা ৪১ এর ৫ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতা বলে জামুকা'র ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক স্বাধীনতা যুদ্ধের পর বাহিনীতে যোগদানকৃত মুক্তিযোদ্ধাদের গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়।

এ ব্যাপারে আবু তাহের জানান, তিনি ১৯৭৫ সালের ৮ ডিসেম্বর বিডিআর'র সিপাহী পদে যোগদান করেন এবং ১৯৯৬ সালের ৩ জুলাই অবসরে যান।

তিনি জানান, মুক্তিযুদ্ধের সময় তিনি গোয়েন্দাগিরি করেছেন। এতদিন পরে কেন তার সনদ বাতিল করা হলো তা তিনি বুঝে উঠতে পারছেন না।

এ বিষয়ে হবিগঞ্জের রাজনগরের বাসিন্দা মৃত ফিরোজ মিয়ার ছেলে মোহাম্মদ হোসেনের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

শায়েস্তাগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা সুমি আক্তার বলেন, আমাদের শায়েস্তাগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধা দপ্তরের কাজ এখনও সদরের সঙ্গেই আছে। তাই এ বিষয়ে আমি জানি না।

এ বিষয়ে হবিগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. শাখাওয়াত হোসেন রুবেল বলেন, এখনও তালিকা হাতে পাইনি। তাই এ বিষয়টি নিশ্চিত করে বলতে পারছি না।

এ ব্যাপারে হবিগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কমান্ড সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার গৌর প্রসাদ রায় বলেন, বিজিবি'র (অবঃ) সিপাহী আবু তাহের ও মোহাম্মদ হোসেন  মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে বাদ পড়েছেন। আমরা মন্ত্রণালয়ের চিঠি পেয়েছি।

 

এসডি/আরআর-০৬