ঘরে থাকছেন না করোনায় আক্রান্তদের পরিবারের লোকজন

আলী আহমদ, জগন্নাথপুর


জুন ১২, ২০২০
১২:৪৯ পূর্বাহ্ন


আপডেট : জুন ১২, ২০২০
১২:৪৯ পূর্বাহ্ন



ঘরে থাকছেন না করোনায় আক্রান্তদের পরিবারের লোকজন

সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভার বেড়েছে করোনায় আক্রান্তের সংখ্যা। প্রতিদিনই উদ্বেগজনক হারে বাড়ছে করোনা রোগী। এদিকে আক্রান্তদের পরিবারের লোকজন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ অমান্য পরে প্রকাশ্যে হাট-বাজারে ঘোরাঘুরি করনছে বলে অভিযোগ উঠেছে। এতে করে করোনার ঝুঁকি আরও বেড়ে গিয়ে অবস্থা ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে মনে করছেন সচেতন মহল।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, ঈদের পর পরই পৌরশহরসহ উপজেলার বিভিন্ন এলাকায় ২৮ জন করোনায় শনাক্ত হন। এর মধ্যে গত ১ জুন থেকে ১১ জুন পর্যন্ত পৌরশহরসহ পৌরসভার বিভিন্ন এলাকায় ১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। দিন দিন আক্রান্তের সংখ্যা বাড়লেও মাঠ পর্যায়ে প্রশাসনের তদারকি থমকে যাওয়ায় স্বাস্থ্যবিধি মানছেন না জনসাধারণ। অধিকাংশ মানুষ মাস্ক ছাড়া বাইরে অবাধে ঘোরাঘুরি করছেন। শারীরিক (সামাজিক) দূরত্ব থাকছে উপেক্ষিত।

সম্প্রতি পৌরসভায় করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর তাদের পরিবারের লোকজনকে শতভাগ হোম কোরারেন্টিনে থাকার নির্দেশ প্রদান করা হলেও অধিকাংশ পরিবারের লোকজন নির্দেশনা অমান্য করে শহরের হাট-বাজারে প্রকাশ্যে ঘোরাঘুরি করছেন।

জগন্নাথপুর পৌরশহরের শিক্ষক সাইফুল ইসলাম জানান, করোনায় আক্রান্ত রোগীদের পরিবারের লোকজন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা না মেনে প্রকাশ্যে হাট-বাজারের লোকসমাগমের মাঝে চলাফেরা করছেন। এতে করে করোনার ঝুঁকি আরও ভয়াবহভাবে বাড়ছে। দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানান তিনি।

জগন্নাথপুর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মধু সুধন ধর বলেন, সম্প্রতি পৌরশহরসহ উপজেলায় ২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্ত রোগীদের পরিবারের সদস্যদের সরকারি নির্দেশনা অনুযায়ী আমরা শতভাগ হোম কোয়ারেন্টিনে রাখার নির্দেশ দিয়েছি। যখনই আমরা খবর পাই কেউ বাইরে ঘুরছেন, সঙ্গে সঙ্গে তাকে কোয়ারেন্টিনে পাঠানো হচ্ছে। এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। অন্যথায় পরিস্থিতি চরম আকার ধারণ করতে পারে।

এ বিষয়ে জগন্নাথপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজুল আলম মাসুম জানান, যারা নির্দেশনা অমান্য করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

এএ/আরআর-১২