কমলগঞ্জে শ্মশানঘাট ও পুকুর দখলের অভিযোগ

কমলগঞ্জ প্রতিনিধি


জুন ২২, ২০২০
০৭:০২ অপরাহ্ন


আপডেট : জুন ২২, ২০২০
০৭:০২ অপরাহ্ন



কমলগঞ্জে শ্মশানঘাট ও পুকুর দখলের অভিযোগ

জবরদখলকৃত শ্মশানঘাট

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউনিয়নের সোনাপুর গ্রামে শ্মশানঘাট ও পুকুর জবরদখলের পর শ্মশানঘাটের বাঁশ, গাছ ও পুকুরের মাছ লুট করে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। প্রতিবাদ জানালে জবরদখলকারী মারধরের হুমকিও প্রদান করেছে।

রোববার (২১ জুন) দুপুরে এ ঘটনা ঘটেছে। এ ঘটনায় কমলগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

রিপন চন্দ্র দেবনাথসহ স্থানীয়রা অভিযোগ করে বলেন, আমরা বংশ পরম্পরায় সোনাপুর গ্রামে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে বসবাস করে আসছি। আমাদের শ্মশানঘাটেও বংশ পরম্পরায় শেষকৃত্য সম্পাদন করে আসছি। তবে পার্শ্ববর্তী সারঙ্গপুর গ্রামের বিল্লাল মিয়া (৪৫) ও গোবিন্দপুর গ্রামের রায়হান মিয়া (২৫) মিলিত হয়ে শ্মশানঘাট ও পুকুর অবৈধভাবে দখল করে তাদের নিজেদের বলে দাবি করছেন। এই শ্মশানঘাটের বাঁশ, গাছ ও পুকুরের মাছও তাদের দাবি করে নিয়ে গেছেন।

তারা আরও বলেন, রোববার এসব ঘটনায় আপত্তি জানালে দখলকারীরা মেরে ফেলার হুমকি প্রদান করে। বিষয়টি স্থানীয় ব্যক্তিবর্গ ও জনপ্রতিনিধিদের অবহিত করা হয়েছে। এ ঘটনায় রিপন চন্দ্র দেবনাথ বাদী হয়ে রোববার দুইজনকে অভিযুক্ত করে কমলগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। 

তবে অভিযুক্ত বিল্লাল মিয়া ওই জায়গা তার নিজের এবং কাউকে হুমকি-ধমকি প্রদান করেননি বলে দাবি করেছেন।

এ ব্যাপারে শমশেরনগর ইউনিয়নের চেয়ারম্যান মো. জুয়েল আহমেদ বলেন, জবরদখলের অভিযোগ পেয়েছি। শ্মশানঘাটের ভূমি জবরদখল করা কোনোমতেই ঠিক নয়। ইতোপূর্বেও বিল্লাল মিয়া শ্মশানঘাট দখলের চেষ্টা চালান। এ ব্যাপারে সামাজিকভাবে সমাধান না হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শমশেরনগর পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক আনজির হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ওই পুলিশ ফাঁড়ির ওসি (তদন্ত) অরূপ কুমার চৌধুরী বলেন, এ ব্যাপারে তদন্তক্রমে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

এসডি/আরআর-০৫