প্রয়াত কামরানের লন্ডনে রেখে যাওয়া স্মৃতি...

অজয় পাল


জুন ২৭, ২০২০
০৫:১৯ পূর্বাহ্ন


আপডেট : জুন ২৭, ২০২০
০৫:৩৪ পূর্বাহ্ন



প্রয়াত কামরানের লন্ডনে রেখে যাওয়া স্মৃতি...

ওয়ারড্রবে ঝুলে আছে দুটি ওভারকোট, বিছানাটা এখনো অগোছালো, ওয়াশিং রুমে টুথব্রাশসহ কিছু প্রসাধনী এবং ঘরের এক কোণে পড়ে আছে ব্যবহৃত চপ্পল। এসবই সিলেটের সাবেক মেয়র সদ্য প্রয়াত বদরউদ্দিন আহমদ কামরানের সর্বশেষ লন্ডন সফরে এসে রেখে যাওয়া স্মৃতির কষ্ট জাগানিয়া উপকরণ ।

ছোট ছেলে ইমরান আহমদ আদনানের বিয়ে উপলক্ষে গত ১৫ ফেব্রুয়ারি লন্ডন সফরে এসে কামরান আতিথ্য গ্রহণ করেন লন্ডনের পরিচিত মুখ কয়েস চৌধুরীর 99 Blackwall Way- এর ৫১৩ নম্বর ফ্লাটে (E14 9QU)। বাংলাদেশ সহ বিশ্ব জুড়ে করোনা পরিস্থিতির কারণে বিয়ের অনুষ্ঠান শেষে কামরান ১৫ মার্চ সিলেটের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করেন। লন্ডন ছাড়ার পূর্বে কয়েস চৌধুরী ওভারকোটসহ অন্যান্য জিনিসপত্র লাগেজ বন্দী করতে চাইলে কামরান বাঁধা দিয়ে বলেন, এসব থাক কয়েস ভাই, আমি শিগগিরই আবার আসছি। তখন নিয়ে যাবো। থেকে যায় সব জিনিসপত্র । কামরানের সাথে কয়েস চৌধুরীও সিলেট চলে যান। সিলেটে বিভিন্ন ত্রাণ কর্মসূচিতে কামরানের সাথে কয়েস চৌধুরীও ছায়া সঙ্গী হিসেবে যোগ দিতেন। এদিকে সিলেট তথা দেশবাসীকে কাঁদিয়ে গত ১৫ জুন কামরান না ফেরার দেশে চলে গেলে মানসিকভাবে ভেঙে পড়া কয়েস চৌধুরী দুঃখ ভারাক্রান্ত হৃদয় নিয়ে গত ২১ জুন লন্ডন ফিরে আসেন। পরদিন ফেসবুকের লাইভে এসে কয়েস চৌধুরী হৃদয়স্পর্শী বক্তব্য রাখেন কামরানের স্মৃতিচারণ করে। কামরানের রেখে যাওয়া জিনিসপত্রের উল্লেখ করে কয়েস বলেন, 'ঘরে ঢুকতেই মনটা মোচড় দিয়ে উঠলো। চেয়ে দেখি কামরানের আগের রাতে ঘুমিয়ে যাওয়া বিছানাটা অগোছালো অবস্থায়ই পড়ে আছে। ওভারকোট দুটি যেনো হ্যাঙগারে ঝুলন্ত অবস্থায় রোদন করছে। যে দিকে তাকাই, দেখি তার অশরীরি উপস্থিতি আর তার দেহের ঘ্রাণ। এই ঘোর আমার কবে কাটবে জানিনা '' ।

শেষবার লন্ডন সফরে কামরানের ব্যবহৃত বিছানা ও দুটি ওভারকোট। এসব এখন কেবলই স্মৃতি। 

 

লাইভ শেষে ফোনে কথা বললে কয়েস চৌধুরী জানান, কামরানের ঘুমিয়ে যাওয়া বিছানায় এখনো আমি ঘুমাতে শুরু করিনি। বিছানাটা এভাবেই পড়ে আছে এখনো। এই বিছানায় সহজেই কি ঘুমানো সম্ভব? কয়েস এও জানান, যথা শীঘ্র তার রেখে যাওয়া সব জিনিস পত্র সিলেটে কামরানের বাসায় পৌঁছে দেবেন।

আমার কাছে থাকলে আমৃত্যু কষ্টের আগুনে পুড়তে হবে।