হবিগঞ্জে বাড়ছে পানি, তলিয়ে যাচ্ছে রাস্তাঘাট

সাইফুর রহমান তারেক, হবিগঞ্জ


জুলাই ১৩, ২০২০
১০:৪০ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৩, ২০২০
১০:৪০ অপরাহ্ন



হবিগঞ্জে বাড়ছে পানি, তলিয়ে যাচ্ছে রাস্তাঘাট

হবিগঞ্জের হাওর অঞ্চল হিসেবে খ্যাত আজমিরীগঞ্জ, বানিয়াচং ও লাখাই উপজেলায় নদ-নদীর পানি বেড়েই চলেছে। গত কয়েকদিন ধরে টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানির কারণে ক্রমেই তা বৃদ্ধি পাচ্ছে। আর এতে করে ওই তিনটি উপজেলার নিম্নাঞ্চলের রাস্তাঘাটসহ বেশ কিছু বাড়িঘর তলিয়ে যাচ্ছে। তবে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড বলছে, কিছু কিছু নিচু স্থানে পানি উঠলেও বড় ধরণের বন্যার কোনো আশঙ্কা নেই। বৃষ্টি কমে গেলেই নদীর পানি স্বাভাবিক অবস্থায় চলে আসবে।

জানা গেছে, গত শুক্রবার সকাল থেকে শুরু হওয়া বৃষ্টি থেমে থেমে আজ সোমবার (১৩ জুলাই) পর্যন্ত অব্যাহত ছিল। এতে করে আজমিরীগঞ্জের কুশিয়ারা, কালনী, ভেড়ামোহনা ও বশিরা নদীর পানি বৃদ্ধি পেয়ে ওই এলাকার রাস্তাঘাট তলিয়ে যেতে শুরু করেছে। এছাড়া বানিয়াচং উপজেলার পাহারপুর, মুরাদপুর, বিথঙ্গল, লাখাই উপজেলার ভবানীপুর ও স্বজন গ্রামসহ আরও বেশ কিছু এলাকার কোথাও কোথাও বাড়িতে পানি প্রবেশ করেছে। হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক কাকাইলছেও চৌধুরী বাজার এলাকায় নির্মিত প্রায় ১ কিলোমিটার বাজার রক্ষা বাঁধটি পানির নিচে তলিয়ে গেছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় দুর্ভোগে পড়তে হয়েছে ওই এলাকার হাজারও সাধারণ মানুষকে।

স্থানীয়রা বলছেন, গত কয়েকদিন যাবত কুশিয়ারা, কালনী, ভেড়ামোহনা ও খোয়াই নদীতে পানি ক্রমাগত বেড়েই চলেছে। আর এতে করে বন্যার আশঙ্কা করছেন তারা। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন স্থানীয়রা।

খালেক আহমেদ ও বাছির মিয়াসহ একাধিক ভুক্তভোগী জানান, একদিকে চলছে টানা বৃষ্টি আর অন্যদিকে সুনামগঞ্জ জেলার বন্যার পানি দিরাই-শাল্লা হয়ে হাওর এলাকা দিয়ে আজমিরীগঞ্জ হয়ে বানিয়াচংয়ের হাওরে প্রবেশ করছে। যার ফলে হবিগঞ্জের হাওর-নদীর পানি ক্রমাগত বাড়ছে। আর এতে রাস্তাঘাটসহ ফসলি জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। অনেক স্থানে শাক-সবজি ও ধানের চারা নষ্ট হয়ে গেছে।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত নির্বাহী প্রকৌশলী মোহন লাল সরকার জানান, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির ফলে নদী ও হাওরে পানি বাড়ছে। তবে বড় ধরণের বন্যার কোনো আশঙ্কা নেই।

 

এসআর/আরআর-১৬