বড়লেখায় বিদ্যুৎ লাইনে বিস্ফোরণ, দুর্ভোগে গ্রাহকরা

বড়লেখা প্রতিনিধি


জুলাই ১৭, ২০২০
০৯:১৮ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৮, ২০২০
০৩:৩১ পূর্বাহ্ন



বড়লেখায় বিদ্যুৎ লাইনে বিস্ফোরণ, দুর্ভোগে গ্রাহকরা

মৌলভীবাজারের বড়লেখায় পল্লী বিদ্যুতের ৩৩ হাজার ভল্টের লাইনের একটি খুঁটি গ্যাস সরবরাহকারী পাইপের ওপর স্থাপন করায় গ্যাস পাইপ ছিদ্র হয়ে বিদ্যুৎ লাইনে মারাত্মক বিস্ফোরণ ঘটেছে। এতে ঘটেছে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা।

বৃহস্পতিবার (১৬ জুলাই) বিকেলে এ ঘটনা ঘটেছে। গ্যাস ও বিদ্যুৎ লাইনে বিস্ফোরণের কারণে উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এতে প্রচণ্ড গরমে অর্ধলক্ষ বিদ্যুৎ গ্রাহককে কয়েক ঘন্টা বিদ্যুৎহীন থাকতে হয়। রাত ৩টায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হলেও বৃহস্পতিবার রাত ১টা থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। আজ  শুক্রবার (১৭ জুলাই) বিকেল ৫টা পর্যন্ত গ্যাস সরবরাহ স্বাভাবিক হয়নি। ফলে উপজেলার দুই সহস্রাধিক আবাসিক ও বাণিজ্যিক গ্যাস গ্রাহক চরম দুর্ভোগে পড়েছেন। 

স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিকেল ৪টায় কুলাউড়া-বড়লেখা সওজ রাস্তার পশ্চিম হাতলিয়া নামক স্থানে পল্লী বিদ্যুতের ৩৩ হাজার ভল্ট লাইনের একটি খুঁটিতে মারাত্মক বিস্ফোরণ ঘটে। মুহূর্তে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। পল্লী বিদ্যুতের লোকজন ও দমকল বাহিনী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করে।

পরে দেখা যায়, বৈদ্যুতিক খুঁটিটি জালালাবাদ গ্যাস ট্রান্সমিসন এন্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের উচ্চচাপের একটি গ্যাস পাইপের ওপর থাকায় পাইপ লিকেজ হয়ে খুঁটির ভেতর দিয়ে গ্যাস উপরে উঠতে থাকে। খুঁটির উপরে বিদ্যুৎ সঞ্চালন লাইনের স্পার্কিংস্থলে পড়ে আগুনের সূত্রপাত ঘটে। রাত ৮টার দিকে মেরামত করে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা হয়। পরে দ্বিতীয় দফা বিস্ফোরণ ঘটায় আবারও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। রাত ১টায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েন দুই সহস্রাধিক আবাসিক ও বাণিজ্যিক গ্যাস গ্রাহক। আজ শুক্রবার বিকেল ৫টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকায় দুই সহস্রাধিক গ্যাস গ্রাহক পড়েছেন মহাবিপাকে। 

এ ব্যাপারে জালালাবাদ গ্যাস ট্রান্সমিসন এন্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের ব্যবস্থাপক আব্দুল মুকিত জানান, পল্লী বিদ্যুৎ অনেক জায়গায় গ্যাসের পাইপের ওপর বিদ্যুতের খুঁটি পুঁতেছে। এতে প্রায়ই বিস্ফোরণ ঘটছে। পশ্চিম হাতলিয়ায় বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় ঝুঁকি এড়াতে বৃহস্পতিবার রাত ১টায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। শুক্রবার সকাল থেকে তিনি উপস্থিত থেকে মেরামত কাজ তদারকি করছেন। আশা করছেন সন্ধ্যার দিকে গ্যাস লাইন চালু করা সম্ভব হবে।

পল্লী বিদ্যুতের ডিজিএম মো. এমাজ উদ্দিন সরদার জানান, ঠিকাদাররা খুঁটি বসানোর সময় নানা গাফিলতি করেছে। গ্যাসের পাইপের ওপর পোঁতা খুঁটিগুলো দ্রুত স্থানান্তর করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।

 

এজে/আরআর-০৯