'মায়াবতী' কিনলে সঙ্গে ছাগল ফ্রি

মৌলভীবাজার প্রতিনিধি


জুলাই ২৩, ২০২০
০৮:২১ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৩, ২০২০
০৮:২১ অপরাহ্ন



'মায়াবতী' কিনলে সঙ্গে ছাগল ফ্রি

মৌলভীবাজারের সদর উপজেলার মনুরমুখ ইউনিয়নের দক্ষিণ বাহুরবাগ গ্রামের কামাল মিয়ার ছোট ভাই শখ করে ষাঁড়টির নাম রেখেছেন 'মায়াবতী'। শখের এই ষাঁড় আসন্ন কোরবানির ঈদে বিক্রি করে দেবেন তিনি। তাই বেশ দামাদামিও চলছে।

মৌলভীবাজারে এবার কোরবানির হাট বসবে না। সে কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে বিক্রি করতে চাইছেন মায়াবতীর মালিক কামাল মিয়া। তিনি বলেন, গরুটি বিক্রির জন্য ফেসবুকে ব্যাপক প্রচার করছি। বেশ কয়েকটি পাব্লিক গ্রুপে পোস্ট করেছি। অনেক দূর-দূরান্ত থেকে ফোন আসছে ষাঁড়টি কেনার জন্য।

কামাল মিয়া জানান, তিনি তার মায়াবতীর দাম হেঁকেছেন ১ লাখ ৯৮ হাজার টাকা। এবছর তার আরও চারটি ষাঁড় রয়েছে বিক্রির জন্য।

কামাল মিয়া আরও জানান, তিনি গত ১০ বছর থেকে এই ষাঁড় লালন-পালন করে আসছেন। ষাঁড়টি সম্পূর্ণ দেশীয় গ্রামীণ পদ্ধতিতে মোটাতাজা করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন দেওয়ার পর অনেক সাড়া পাচ্ছেন তিনি। অনেকে ফোন দিচ্ছেন এবং দামদর করছেন। অনেক জায়গা থেকে লোকজন আসছেন গরু দেখতে। সর্বশেষ কুলাউড়া থেকে একজন ১ লাখ ৪০ হাজার টাকা দাম দিতে চেয়েছেন।

তিনি বলেন, আমার এই গরুটি ৬ থেকে ৭ মন ওজনের হবে। প্রতিবছর কোরবানি ঈদে ৬ থেকে ৭ লাখ টাকার গরু বিক্রি করি। শখ থেকেই গরু পালন করি। আমার এখানে ৪ জন লোক নিয়মিত কাজ করে। মায়াবতী নামটি শখ করে রেখেছে আমার ছোট ভাই। আমাদের এই মায়াবতী যিনি কিনবেন তিনি এর সঙ্গে একটি ছাগল ফ্রি পাবেন।

কামাল মিয়া বলেন, প্রতিটি গরুকে আমরা দেশীয় খাবার যেমন- ছোলার ভূষি, মসুরির ভূষি, ভুট্টার গুঁড়া, গমের গুঁড়া, গমের ভূষি, কাঁচা ঘাস ও খড় খাওয়াই।

 

এসএইচ/আরআর-০৬