আরও ২২ মৃত্যু, শনাক্ত ৮৮৬

নিজস্ব প্রতিবেদক


আগস্ট ০২, ২০২০
০৪:৩৫ অপরাহ্ন


আপডেট : আগস্ট ০২, ২০২০
০৫:১৩ অপরাহ্ন



আরও ২২ মৃত্যু, শনাক্ত ৮৮৬

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ৩ হাজার ১৫৪ জন। একই সময়ে আরও ৮৮৬ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২ লাখ ৪০ হাজার ৭৪৬ জনে।

গত ২৪ ঘণ্টায় চিকিৎসাধীন আরও ৫৮৬ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। 

আজ রবিবার (০২ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। 

তিনি জানান, এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১১ লাখ ৮৯ হাজার ২৯৫টি। এর মধ্যে মোট শনাক্ত হলেন দুই লাখ ৪০ হাজার ৭৪৬ জন। এখন পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ২৪ শতাংশ।

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৮৬ জন। মোট সুস্থ হয়েছেন এক লাখ ৩৬ হাজার ৮৩৯ জন।

গত ২৪ ঘণ্টায় হাসপাতালে মারা গেছেন ২০ জন, বাড়িতে মারা গেছেন দুই জন। এর মধ্যে পুরুষ ১৭ জন, নারী পাঁচ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন দুই হাজার ৪৭৯ জন।  শতাংশের হিসেবে ৭৮ দশমিক ৬০ শতাংশ। নারী ৬৭৫ জন। শতাংশের হিসেবে ২১ দশমিক ৪০ শতাংশ।

বয়স বিভাজনে ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে রয়েছেন ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আট জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯জন এবং ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুই জন।

এ পর্যন্ত বয়স বিভাজনে মৃত্যুর সংখ্যা এবং শতকরা হারে শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১৮ জন, শূন্য দশমিক ৫৭ শতাংশ; ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩২ জন, এক দশমিক শূন্য এক শতাংশ; ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৮৭ জন, দুই দশমিক ৭৬ শতাংশ; ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২০৭ জন, ছয় দশমিক ৫৬ শতাংশ; ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪৩৯জন, ১৩ দশমিক ৯২ শতাংশ; ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯০৯ জন, ২৮ দশমিক ৮২ শতাংশ এবং ৬০০ বছরের উর্ধ্বে এক হাজার ৪৬ ২ জন, ৪৬ দশমিক ৩৫ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে আট জন, চট্টগ্রাম এবং খুলনা বিভাগে তিন জন করে, রাজশাহী বিভাগে চার জন, বরিশাল বিভাগে দুই জন, রংপুর এবং সিলেট বিভাগে একজন করে। বিভাগ ভিত্তিক মৃত্যু সংখ্যা এবং শতকরা হারে দেখা গেছে ঢাকা বিভাগে এক হাজার ৫০৫ জন, ৪৭ দশমিক ৭২ শতাংশ; চট্টগ্রাম বিভাগে ৭৬৫ জন, ২৪ দশমিক ২৫ শতাংশ; রাজশাহী বিভাগে ১৯০জন, ছয় দশমিক শূন্য ২ শতাংশ; খুলনা বিভাগে ২২৯জন, সাত দশমিক ২৬ শতাংশ; বরিশাল বিভাগে ১২৬ জন, তিন দশমিক ৯৯ শতাংশ; সিলেট বিভাগে ১৫২ জন, চার দশমিক ৮২ শতাংশ; রংপুর বিভাগে ১১৯ জন, তিন দশমিক ৭৭ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ৬৮ জন, দুই দশমিক ১৬ শতাংশ।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ, তা দুই লাখ পেরিয়ে যায় ১৮ জুলাই। এর মধ্যে ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম সংক্রমণ শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৮ জুলাই সেই সংখ্যা তিন হাজার স্পর্শ করে। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয় বুলেটিনে, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

বিএ-০৯