বৈরুতে নিহত বেড়ে ১৪৫, সফরে ফ্রান্সের প্রেসিডেন্ট

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ০৭, ২০২০
০৩:২৬ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ০৭, ২০২০
০৩:২৬ পূর্বাহ্ন



বৈরুতে নিহত বেড়ে ১৪৫, সফরে ফ্রান্সের প্রেসিডেন্ট

লেবাননের রাজধানী বৈরুতকে তছনছ করে দেওয়া ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ১৪৫ জনে দাঁড়িয়েছে। পরিস্থিতি দেখতে সেখানে সফরে গেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

বিদেশি নেতাদের মধ্যে ম্যাক্রোঁই প্রথম বৈরুত সফরে গেলেন। বৃহস্পতিবার বৈরুতে পৌঁছে বিস্ফোরণস্থলসহ ধ্বংস হয়ে যাওয়া রাস্তাঘাট ঘুরে দেখেন তিনি।

লেবাননের জন্য জরুরি সাহায্যের আহ্বান জানানোর পাশাপাশি আন্তর্জাতিক সাহায্যের ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতিও দেন ম্যাক্রো। একইসঙ্গে লেবাননের সরকারকে অর্থনৈতিক সংস্কার সাধন করাসহ দুর্নীতি দমন করতে হবে বলেও ম্যাক্রোঁ মত দেন।

তিনি বলেন, সংস্কার না হলে লেবানন ডুবতেই থাকবে। এখানে আরও যে জিনিসটি দরকার তা হচ্ছে রাজনৈতিক পরিবর্তন। এই বিস্ফোরণ থেকে নতুন যুগের সূচনা হওয়া উচিত।

গত মঙ্গলবার বিকেলে বৈরুতের বন্দর এলাকায় বিস্ফোরণে পুরো বৈরুত শহর ভূমিকম্পের মতো কেঁপে ওঠে।  এতে মৃতের সংখ্যা এখন পর্যন্ত বেড়ে ১৪৫ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন নিরাপত্তা কর্মকর্তারা। আহতের সংখ্যা ৫ হাজার।

এখনও নিখোঁজ বহু মানুষের সন্ধান চলতে থাকায় হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। বন্দরের একটি গুদামে হাজার হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেট নিরাপদে না রাখাই এতবড় মর্মান্তিক বিস্ফোরণের কারণ বলা হচ্ছে।

বিপজ্জনক এই পদার্থের গুদাম নিরাপদে কেন রাখা হল না? এর জন্য দায়ী কে? সে প্রশ্নের জবাব চেয়ে ক্ষোভে ফুঁসছে লেবাননবাসী। বিস্ফোরণের ঘটনাকে বছরের পর বছর ধরে দেশের রাজনৈতিক নেতারাসহ শাসক শ্রেণির অব্যবস্থাপনা এবং অবহেলার ফল হিসাবেই দেখছেন অনেকে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বৃহস্পতিবার বৈরুতের রাস্তা পরিদর্শনের সময়ও অধিবাসীরা দেশের সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে। ম্যাক্রোঁ সাহায্যের আশ্বাস দেওয়ার পরই এক বৈরুতবাসী বলেছেন, আমরা আশা করি এই সাহায্য লেবাননের জনগণ পাবে, দুর্নীতিগ্রস্ত নেতাদের হাতে যাবে না।

আরেকজন বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট সময় করে আমাদেরকে দেখতে আসতে পেরেছেন, অথচ লেবাননের প্রেসিডেন্ট আসেননি।

ওদিকে, ম্যাক্রোঁ লেবাননবাসীর উদ্দেশে বলেন, আমি আপনাদের মুখাবয়বে আবেগ, দুঃখ, যন্ত্রণার ছাপ দেখতে পাচ্ছি। সেকারণেই আমি এখানে। সাহায্য দুর্নীতিবাজদের হাতে যেতে দেওয়া হবে না বলেও ম্যাক্রোঁ আশ্বাস দেন।

বিএ-০২