গার্ডিয়ানের জরিপে বাইডেন এগিয়ে

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ২৫, ২০২০
১১:১৭ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২০
১১:১৭ অপরাহ্ন



গার্ডিয়ানের জরিপে বাইডেন এগিয়ে
যুক্তরাষ্ট্রে নির্বাচন

দুই মাস পরই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন ডেমোক্রেট পার্টির জো বাইডেন। আসন্ন নির্বাচনে জয়ের সম্ভাবনা নিয়ে জরিপ করেছে ব্রিটেনের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। তাদের জরিপে দেখা যায় ট্রাম্পের চেয়ে কিছুটা সুবিধাজনক অবস্থানে আছেন বাইডেন। 

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। ফলে প্রচারাভিযান এখন প্রায় শেষ পর্যায়ে। তবে অনেক ভোটার রয়ে গেছেন যারা এখনও সিদ্ধান্ত নেননি কাকে ভোট দেবেন। দুই প্রার্থী ট্রাম্প ও বাইডেন উভয়েই চেষ্টা করছেন এই ঝুলন্ত ভোটারদের কাছে টানতে। তবে এই ভোটারদের অনেকেই এই দুই প্রার্থীর কাউকে নিয়েই খুশি নন। তারপরও নির্বাচনী প্রচারণায় ঝুলন্ত ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ট্রাম্প ও বাইডেন।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, জরিপে এগিয়ে থাকলেও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না যে বাইডেনই জয়ী হবেন। কারণ এর আগে ২০১৬ সালের নির্বাচনে হিলারি ক্লিনটনও সব জরিপে এগিয়ে ছিলেন।

জরিপের মাধ্যমে আগে থেকেই ফল বোঝা না যাওয়ার বড় একটি কারণ হচ্ছে ইলেক্টোরাল ভোট। এই পদ্ধতির ফলে কোন ইলেক্টোরেটে প্রার্থী যেই ব্যবধানেই জয়লাভ করুক না কেন, পুরো ইলেক্টোরেটেরই আসনই তার হয়ে যায়।

মার্কিন নির্বাচনের ক্ষেত্রে ভোটাররা আগে থেকেই বলে দেন যে কাকে ভোট দেবেন এবং ভোট দেওয়ার পরও তা অকপটে স্বীকার করেন। এছাড়া কিছু অঙ্গরাজ্যে প্রার্থীরা নিজেদের জয়ের ব্যাপারে নিশ্চিত থাকেন। তবে কিছু ইলেক্টোরেট নিয়ে নিশ্চিত করে কিছু বলা যায় না। এমন সব স্থানই টার্গেট করছেন দুই প্রার্থী। কারণ শেষ পর্যন্ত এই রাজ্যগুলোই ফল নির্ধারণ করে দেয়।   

প্রতিদিন এমন আট রাজ্যে কথা বলে জরিপ চালায় গার্ডিয়ান। ২০১২ সালে যারা বারাক ওবামাকে সমর্থন দিয়েছিলো তেমন আটটি রাজ্যের ছয়টিই ২০১৬ সালে ট্রাম্পকে সমর্থন করে। তাই এবারও এই রাজ্যগুলো ফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।  

২৯টি ইলেক্টোরেট থাকা ফ্লোরিডায় বাইডেন এগিয়ে আছেন ২ দশমিক ৫ পয়েন্টে। ২০ ইলেক্টোরেট থাকা পেনিসেলভেনিয়ায়ও একই দৃশ্য। বাইডেন এগিয়ে আছেন ৪ পয়েন্টেরও বেশি। মিশিগান, নর্থ ক্যারোলিনা, আরিজোনা, উইনকনসিন্স সবগুলোতেই সুবিধাজনক অবস্থনে রয়েছে বাইডেন। শুধুমাত্র ওহাইও এবং আইওয়াতেই ট্রাম্পের পয়েন্ট বেশি।

২০১৬ সালে কিছু জরিপে ট্রাম্প সমর্থকদের ছোট করে দেখা হয়েছিলো। ফলও পাল্টে গিয়েছিলো। তাই এবার নিশ্চিত করে কিছু বলতে চাইছে না গার্ডিয়ান। এবারের জরিপে সামগ্রিকভাবে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন জো বাইডেন। তবে এতে করে নিশ্চিত করে বলা যাচ্ছে না ওই ‘ঝুলন্ত’ অঙ্গরাজ্যগুলো শেষ পর্যন্ত কাকে বেছে নেবে।

এবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প ও বাইডেন শক্তিশালী প্রার্থী হলেও এর বাইরে আরও প্রার্থী রয়েছেন। তারা হচ্ছেন লিবার্টারিয়ান পার্টির জো ইয়র্গেনসেন, গ্রিন পার্টির হাওয়ি হকিন্স, বার্থডে পার্টির কানিয়ে ওয়েস্ট, এ্যালায়েন্স এ্যান্ড রিফর্ম পার্টির রকি দে লা ফুয়েন্তে এবং কনস্টিটিউশন পার্টির ডন ব্ল্যাংকেনশিপ। তবে রাজনৈতিক বিবেচনায় মূল লড়াই হবে ট্রাম্প ও বাইডেনের মধ্যেই।

 

এএফ/০৪