রোহিঙ্গা গণহত্যা : আইসিজে-তে মামলার পক্ষে নথিপত্র জমা গাম্বিয়ার

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২৫, ২০২০
০৩:২৮ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ২৫, ২০২০
০৩:২৮ পূর্বাহ্ন



রোহিঙ্গা গণহত্যা : আইসিজে-তে মামলার পক্ষে নথিপত্র জমা গাম্বিয়ার

মিয়ানমারের রাখাইন অঙ্গরাজ্যে রোহিঙ্গা মুসলিম জাতিগোষ্ঠীর ওপর গণহত্যা চালানোর ঘটনায় আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) নথিপত্র জমা দিয়েছে গাম্বিয়া।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ফোর্টিফাই রাইটস জানায়, রোহিঙ্গাদের ওপর গণহত্যার ঘটনায় আইসিজে’তে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে করে আফ্রিকার দেশটি। সেই মামলার স্বপক্ষে শুক্রবার ৫০০ পৃষ্ঠার স্মারক জমা দেয়া হয়। 

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের পক্ষে অতিরিক্ত ৫ হাজার পৃষ্ঠার বেশি সম্পূরক নথিপত্র যুক্ত করেছে গাম্বিয়া। এসব নথিপত্র ও স্মারকে তুলে ধরা হয়েছে, মিয়ানমার সরকার কীভাবে রোহিঙ্গা গণহত্যার সঙ্গে দায়ী এবং জড়িত ছিল।

গত বছরের ডিসেম্বরে দ্য হেগে ওই মামলার শুনানি হয়। যাতে উপস্থিত ছিলেন দুই দেশের প্রতিনিধি দল। মিয়ানমারের প্রতিনিধিত্ব করেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি।

নিজস্ব ওয়েবসাইটে ফোর্টিফাই রাইটস জানায়, রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যামূলক চলমান কর্মকাণ্ড এবং গণহত্যার প্রমাণ সংরক্ষণের জন্য মিয়ানমারের উচিত আইসিজে’র আদেশগুলো মেনে চলা।

২০১৭ সালে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী ও স্থানীয় উগ্রবাদী বৌদ্ধ সম্প্রদায় দ্বারা বড় ধরনের গণহত্যার শিকার হয় রোহিঙ্গা মুসলিমরা। সেসময় প্রাণ বাঁচাতে সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

এ ঘটনায় ২০১৯ সালের নভেম্বরে আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে একটি মামলা করে গাম্বিয়া। এ মামলার পক্ষে গাম্বিয়ার নথিপত্র জমাদানের বিপরীতে মিয়ানমার নিজেদের পক্ষে নথিপত্র জমাদানের জন্য তিন মাস সময় পাবে।

ডিসেম্বরের শুনানিতে চলমান গণহত্যা রোধে মিয়ানমারের প্রতি নির্দেশ দেয়া হলেও এ বিচার শেষ হতে অন্তত কয়েক বছর লেগে যেতে পারে।

বিএ-০৬