মঈনুদ্দিন খান বাদল ছিলেন আপসহীন নেতা

নিজস্ব প্রতিবেদক


নভেম্বর ৩০, ২০২০
১১:৫৭ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ৩০, ২০২০
১১:৫৭ অপরাহ্ন



মঈনুদ্দিন খান বাদল ছিলেন আপসহীন নেতা
জাসদের স্মরণ সভা

স্বাধীনতার মূল্যবোধ, গণতন্ত্র ও অসাম্প্রদায়িকতার প্রশ্নে মইনুদ্দিন খান বাদল ছিলেন আপসহীন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাসদ নেতা মঈনুদ্দিন খান বাদলের প্রথম প্রয়াণ দিবস স্মরণে বাংলাদেশ জাসদ সিলেট জেলা ও মহানগরের উদ্যোগে আয়োজিত স্মরণ সভায় এ কথা বলেন বক্তারা। 

সোমবার (৩০ নভেম্বর) বিকেল ৪টায় নগরের চৌহাট্টাস্থ বাংলাদেশ জাসদ এর অস্থায়ী কার্যালয়ে আয়োজিত স্মরণ সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও সিলেট মহানগর সভাপতি অ্যাডভোকেট জাকির আহমদ।  

স্মরণ সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ সিলেট মহানগর সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সাম্যবাদী দল জেলা সাধারণ সম্পাদক ধীরেন সিং, বাসদ মার্কসবাদী সিলেট জেলা আহবায়ক উজ্জ্বল রায়, বাসদ সিলেট জেলা সমন্বয়ক আবু জাফর, বাংলাদেশ জাসদ সিলেট মহানগরের সাধারণ সম্পাদক নাজাত কবীর, সিলেট মহানগরের সাংগঠনিক সম্পাদক মো. বাবুল হোসেন, বাংলাদেশ জাসদ জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছয়ফুল আলম, মহানগর নেতা কামাল পাশা, কুলাউড়ায় ইউনিয়ন সাবেক চেয়ারম্যান মো. শাহজাহান, শ্রমিক নেতা মো. আব্দুল আহাদ প্রমুখ।  

এসময় বক্তারা বলেন, ‘মঈনুদ্দিন খান বাদল পাকিস্তান আমলেই সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন এবং ছয় দফা ও ১১ দফা নিয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। মুক্তিযুদ্ধের শুরুতে প্রতিরোধ আন্দোলনে এবং মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন করেন। স্বাধীনতার পর শোষণহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ গঠন করেন। তিনি বহুবার কারাভোগ, পুলিশি নির্যাতনের শিকার হন। তিনি সব সময় মনে করতেন সাম্য, ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং গরিব মানুষের মুক্তিতে সমাজতন্ত্রের বিকল্প নেই। সে লক্ষ্যে তিনি আজীবন কাজ করে গেছেন।’

বিএ-১৬