২০২০ সালেই সবচেয়ে বেশি ধ্বংস হয় আমাজন

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ০১, ২০২০
০১:৫৬ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০১, ২০২০
০১:৫৬ অপরাহ্ন



২০২০ সালেই সবচেয়ে বেশি ধ্বংস হয় আমাজন

এক যুগের মধ্যে ২০২০ সালে সবচেয়ে বেশি ধ্বংস হয়েছে আমাজন জঙ্গল। মাত্র এক বছরে ১১ হাজার ৮৮ বর্গ কিলোমিটার জঙ্গল কেটে ফেলা হয়েছে বলে সম্প্রতি একটি রিপোর্টে জানা গেছে।

ডয়েচে ভেলে জানায়, পরিবেশবিদরা এই ঘটনার জন্য আঙুল তুলছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইয়া বলসোনারোর দিকে।

বলসোনারো প্রকাশ্যেই আমাজন ধ্বংসের পক্ষে কথা বলেন। ২০১৯ সালে আমাজন অঞ্চল থেকে খনিজ সম্পদ সংগ্রহের জন্য জঙ্গল কাটার ছাড়পত্র দেন তিনি, চাষবাসের ছাড়পত্রও দেন। যা নিয়ে অনেক প্রতিবাদ ওঠে।

পরিবেশবিদদের বক্তব্য, ২০০৮ সালে আমাজনের সাত হাজার ৫৩৬ বর্গফুট ধ্বংস করা হয়েছিল তথাকথিত উন্নয়নের জন্য। তখনো বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে বিতর্ক হয়েছিল। এর পর আমাজন রক্ষার বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। ২০১৯ সালে বলসোনারো ক্ষমতায় এসে সেই সমস্ত সিদ্ধান্তকে বুড়ো আঙুল দেখিয়ে নতুন করে জঙ্গল ধ্বংস করতে শুরু করেন।

পরিবেশবিদরা বলছেন, যেভাবে জঙ্গল নষ্ট হয়েছে গত এক বছরে, তা যদি চলতে থাকে, তা হলে অচিরেই এর প্রভাব আবহাওয়ায় পড়তে শুরু করবে।

পৃথিবীর মোট কার্বন নিঃসরণের একটি বড় অংশ টেনে নেয় আমাজন। যে কারণে এই জঙ্গলকে পৃথিবীর ফুসফুস বলা হয়।

প্রায় ৩০ লাখ গাছের প্রজাতি এবং জন্তু ও কীট পতঙ্গ রয়েছে এই জঙ্গলে। রয়েছে প্রায় দশ লাখ আদিবাসী। দীর্ঘদিন ধরে এই আদিবাসীরাই জঙ্গলকে রক্ষা করে চলেছে।

সভ্যতার উন্নতির সঙ্গে সঙ্গে ক্রমান্বয়ে ধ্বংস করা হয়েছে জঙ্গলকেও। কিন্তু গত দুই দশকে জঙ্গল কাটার প্রবণতা খানিক কমেছিল। তার সবচেয়ে বড় কারণ, বিশ্ব জুড়ে পরিবেশ সচেতনতা বেড়েছে। বিশ্ব উষ্ণায়ন নিয়ে বহু আলোচনা হয়েছে ও হচ্ছে। পরিবেশবিদদের বক্তব্য, আমাজনের জন্য বিশ্ব উষ্ণায়নের মাত্রা প্রতিহত করা সম্ভব হচ্ছে।

বিএ-১৩