মেকং নদীতে চীনের বাঁধ, হুমকিতে কয়েকশো কোটি মানুষের জীবিকা

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ১৪, ২০২০
০৯:১২ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ১৪, ২০২০
০৯:১২ অপরাহ্ন



মেকং নদীতে চীনের বাঁধ, হুমকিতে কয়েকশো কোটি মানুষের জীবিকা

চীন মেকং নদীর উপর বাঁ তৈরি করেছে। সেই বাঁধের সাহায্যে দেশটি সুকৌসলে পানি বিদ্যুৎ উৎপাদন করে তা দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশে বিতরণ করছে। চীনের এমন পদক্ষেপ নদীপথের ওপর নির্ভরশীল কোটি কোটি মানুষের জীবিকাকে ঝুঁকির মুখে ফেলে দিয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের অর্থায়নে পরিচালিত 'দি মেকং ড্যাম মনিটর' এর প্রযুক্তি, স্যাটেলাইট থেকে নেওয়া তথ্য থেকে দেখা গেছে, চীনের মেকং নদীর ওপরে গড়া, বাঁধের সাহায্যে 'পানি নিয়ন্ত্রণ' নজরদারি করছে। ২ হাজার ৭০০ মাইল দীর্ঘ জলপথ, চীনে যেটি 'ল্যান্ক্যাং' নামে পরিচিত, এ নদী পথ দিয়ে মিয়ানমার, লাওস, থাইল্যান্ড, কাম্বোডিয়া ও ভিয়েতনামের মধ্যে দিয়ে প্রবাহিত হচ্ছে। যার ওপরে নির্ভর করে বিভিন্ন দেশের কয়েকশো কোটি মানুষ কৃষিকাজ ও মাছ ধরে জীবিকা নির্বাহ করে থাকেন। চীনের সুকৌশলে বাঁধ নির্মাণ করে মেকং নদীর পানি প্রবাহ নিয়ন্ত্রণ করার কারণে এরা বির্যয়ের মুখে পড়তে পারেন বলে শঙ্কা করা হচ্ছে।

নজরদারি প্রযুক্তির সাহায্যে এমন তথ্য পাওয়া গেছে যে, ‘বাঁধের সাহায্যে অত্যন্ত নিপুণতার সঙ্গে তারা পানি বিদ্যুৎ উৎপাদন করছে এবং তা চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশে তা বিতরণ করছে। নদীপথের ওপর নির্ভরশীল কোটি কোটি মানুষের জীবিকা নির্বাহের ঝুঁকির মূল্যেI

 

এএফ/০৩