তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল

নিলেন্দু মাধব, নিউইয়র্ক থেকে


ডিসেম্বর ১৮, ২০২০
০২:০৩ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ১৮, ২০২০
০৩:৪৯ অপরাহ্ন



তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল

প্রচণ্ড তুষারঝড়ে বিপর্যস্ত নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে বেশ কয়েকটি অঙ্গরাজ্যের জনজীবন। এসব এলাকায় প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হতে সতর্ক করে দেওয়া হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্ক সিটি, মেরিল্যান্ড, ভার্জিনিয়া, পশ্চিম ভার্জিনিয়া এবং পেনসিলভেইনিয়ার কয়েকটি অংশে পাঁচ কোটির বেশি মানুষ তুষারঝড়ের কবলে পড়েছে। রাস্তায় জমে গেছে বরফের স্তুপ, ব্যাহত হচ্ছে যান চলাচল। নিউইয়র্কসহ পার্শ্ববর্তী বেশ কয়েকটি অঙ্গরাজ্যে দুই ফুটেরও বেশি বরফের স্তরে ঢেকে যেতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। লাগাতার তুষারপাতে ইতোমধ্যে অন্তত দেড় শতাধিক সড়ক দুর্ঘটনার খবর পাওয়া গেছে।

নিউইয়র্কসহ বিভিন্ন রাজ্যেই তুষারপাতে অনেকটাই বিপর্যস্ত সাধারণ জীবন। ছবি- নিলেন্দু মাধব

 

রাস্তায় যানবাহন আটকে আছে, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস বন্ধসহ বহু বিমানের সময়সূচি বাতিল করা হয়েছে। চলতি বছরে এটাই প্রথম বড় তুষারপাত বলে স্থানীয়রা উল্লেখ করেছেন।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া সংস্থা সেখানে আরো প্রবল তুষারপাতের পূর্বাভাস দিয়েছে। তুষারপাতের সঙ্গে কনকনে ঠাণ্ডা বাতাস বাফেলোর অধিকাংশ বাসিন্দাকে ঘরের মধ্যে বন্দি করে রেখেছে। যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের অর্ধেকেরও বেশি অঙ্গরাজ্যে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। এতে যান চলাচলে অনেক ব্যাঘাত ঘটছে। আরও তুষারঝড়ের শঙ্কা থাকায় পরিস্থিতি আরও অবনতির ভয় করা হচ্ছে। তীব্র ঠান্ডায় প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।     ছবি- নিলেন্দু মাধব

 

অন্যদিকে, বড়দিনের আগে এমন তুষারঝড়ে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। এ সময়ে সাধারণত কেনাকাটায় ব্যস্ত থাকে সবাই। তবে, তুষারঝড়ের কারণে তীব্র ঠাণ্ডায় প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না কেউ। অনেকে আগেই নিত্যপ্রয়োজনীয় কেনাকাটা সেরে ফেলেছেন কেউ কেউ।

আবহাওয়া পূর্বাভাস বলছে, ‘পূর্ব পেনসিলভেইনিয়া থেকে নিউইয়র্কের ক্যাটসিল পর্বতমালার প্রশস্ত অঞ্চলে দুই ফুট পর্যন্ত তুষারপাত হতে পারে।’

 

এএফ/০২