অক্সফোর্ডের টিকার ও অনুমোদন দিল আর্জেন্টিনা

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ৩১, ২০২০
০৪:২২ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ৩১, ২০২০
০৪:২২ অপরাহ্ন



অক্সফোর্ডের টিকার ও অনুমোদন দিল আর্জেন্টিনা

যুক্তরাজ্যের পর এবার আর্জেন্টিনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকার অনুমোদন দিল। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য গতকাল বুধবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা সে দেশে ব্যবহারের জন্য অনুমোদন দেয়। যুক্তরাজ্য থেকে এই সিদ্ধান্ত আসার পর একই দিন আর্জেন্টিনা সরকার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার অনুমোদন দেওয়ার কথা জানায়।

বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে আর্জেন্টিনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার অনুমোদন দিল।

আর্জেন্টিনায় এ নিয়ে তৃতীয় কোনো টিকা অনুমোদন পেল। এর আগে দেশটি ফাইজার-বায়োএনটেক ও রাশিয়ার ‘স্পুতনিক-৫’ টিকার অনুমোদন দেয়।

আর্জেন্টিনার জাতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, মূল্যায়নে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ প্রমাণিত হওয়ায় তা অনুমোদন দেওয়া হয়েছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার জন্য আর্জেন্টিনা একটি উৎপাদন চুক্তি করেছে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা লাতিন আমেরিকায় উৎপাদন-বিতরণের বিষয়ে আর্জেন্টিনা ও মেক্সিকোর চুক্তি আছে বলে এএফপি জানায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত করোনার টিকা উৎপাদন করছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। ফাইজার-বায়োএনটেকের তুলনায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা সংরক্ষণ ও পরিবহন অনেক বেশি সহজ হবে। 

ফাইজারের টিকা সংরক্ষণের ক্ষেত্রে অতি শীতল তাপমাত্রার প্রয়োজন হয়। তবে অক্সফোর্ডের টিকা সংরক্ষণের ক্ষেত্রে সাধারণ রেফ্রিজারেটরেই কাজ হবে। তা ছাড়া অক্সফোর্ডের টিকা মূল্যের দিক থেকেও সাশ্রয়ী।

ফাইজারের টিকা অনুমোদন দিলেও মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্টটির সঙ্গে এখনো টিকার বিষয়ে কোনো চুক্তি করতে পারেনি আর্জেন্টিনা।

এদিকে, গত মঙ্গলবার থেকে দক্ষিণ আমেরিকার এই দেশটিতে ‘স্পুতনিক-৫’ টিকা দেওয়া শুরু হয়েছে। তবে এই টিকা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে সন্দেহ আছে।

আর্জেন্টিনায় এখন পর্যন্ত ১৬ লাখ মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে করোনায় মারা গেছে প্রায় ৪৩ হাজার মানুষ।

বি এন-০২