ভুটান দিয়ে ভারতের টিকা রপ্তানি শুরু

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ২০, ২০২১
০৯:০৬ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২০, ২০২১
০৯:০৬ অপরাহ্ন



ভুটান দিয়ে ভারতের টিকা রপ্তানি শুরু

প্রতিবেশী দেশ ভুটানে বুধবার করোনা টিকার প্রথম চালান পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে ভারতের  পররাষ্ট্র মন্ত্রণালয়। এর মাধ্যমে মাধ্যমে ভারতের টিকা রপ্তানি তথা কথিত টিকা কূটনীতির গোড়াপত্তন হলো। 

করোনার টিকাদান কর্মসূচি শুরু করার মাধ্যমে মহামারি এই ভাইরাসের লাগাম টেনে ধরার প্রত্যাশায় বিশ্বের সর্ববৃহৎ টিকা উৎপাদক দেশ ভারতের ওপর নির্ভর করছে অনেক নিম্ন ও মধ্যম আয়ের দেশের ‘টিকাভাগ্য’।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বুধবার এই টুইট বার্তায় জানান, ‘টিকার প্রথম চালান ভুটানে পৌঁছেছে। প্রতিবেশী ও মূল অংশীদার দেশগুলোতে কোভিড-১৯ টিকা রপ্তানি শুরু করেছে ভারত।’ 

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার জানায়, ‘মালদ্বীপ, বাংলাদেশ, নেপাল, মিয়ানমার ও সিসেলিসে টিকা রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদনের অপেক্ষায় রয়েছে শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মরিশাস।’ 

দেশে ব্যবহারের জন্য ইতোমধ্যে দুটি টিকার অনুমোদন দিয়েছে ভারত। একটি অক্সফোর্ডের; যা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার তৈরি করেছে। অপরটি উদ্ভাবন ও তৈরি করেছে ভারত বায়োটেক। 

ভারতে অনুমোদন পাওয়া দুটি টিকাই অবশ্য তৈরি হয়েছে স্থানীয়ভাবে। এ ছাড়া আরও দুটি টিকা অনুমোদনের জন্য ভারতে আবেদন করেছে। আগামী কয়েক মাসের মধ্যে সেগুলোর অনুমোদন দেওয়া হতে পারে।  

ভারত প্রথমে যে টিকাটি রপ্তানি করবে সেটি তৈরি করেছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। ভারতের এই বেসরকারি প্রতিষ্ঠানটি বিশ্বের সর্ববৃহৎ টিকা উৎপাদক কোম্পানি। ওই টিকার নাম রাখা হয়েছে কোভিশিল্ড।  

ভারত সরকারের উপহার হিসেবে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) কোভিশিল্ড টিকার বিশ ডোজ বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে। এছাড়াও বাংলাদেশ এই টিকার আরও ৩০ লাখ ডোজের ক্রয়াদেশ দিয়ে রেখেছে।

 

এএফ/০৩