ওসমানীনগরে উৎসবের আমেজে ষাঁড়ের লড়াই সম্পন্ন

ওসমানীনগর প্রতিনিধি


জানুয়ারি ২৬, ২০২১
১০:২০ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২৬, ২০২১
১০:২০ অপরাহ্ন



ওসমানীনগরে উৎসবের আমেজে ষাঁড়ের লড়াই সম্পন্ন

কয়েক হাজার মানুষের হাততালি আর উচ্ছ্বাসে সিলেটের ওসমানীনগরের মাটিহানি গ্রামের মাঠে স্থানীয় প্রবাসীদের উদ্যোগে জমজমাট ষাঁড়ের লড়াই সম্পন্ন হয়েছে। আজ মঙ্গলবার (২৬ জানুয়ারি) উৎসবের আমেজে লড়াই উপভোগ করেছেন স্থানীয় বাসিন্দারা। লড়াইয়ে অংশ নিতে সকালেই দূর-দূরান্ত থেকে নিজেদের ষাঁড় নিয়ে হাজির হন সবাই। বিরাট বিরাট একেকটা ষাঁড়ের কোনোটির গলায় ছিল মালা, আবার কোনোটির পেটে ছিল লাল-সাদা কাপড়ের তাবিজ। দুপুর থেকে শুরু হওয়া এ লড়াই চলে সন্ধ্যা পর্যন্ত।

লড়াইয়ে আসা দৈত্যাকার ষাঁড়গুলোর মধ্যে ছিল ফ্যাশন (ইনাতগঞ্জ), সিঙ্গার (মাটিহানি, ওসমানীনগর), লাল ময়না (দশহাল, ওসমানীনগর), স্বাধীন বাংলা (শেরপুর), ক্রসফায়ার (ওসমানীনগর), নরসিংহ (বিশ্বনাথ), ডিসপ্লে (কাশিপাড়া, ওসমানীনগর) ও কালা মানিক (ওসমানীনগর)। 

খেলায় প্রথম পুরস্কার ছিল মোটরসাইকেল। উপজেলার কাশিপাড়া ডিসপ্লে নামের ষাঁড় লড়াইয়ে চরম নৈপুণ্য প্রদর্শন করে জিতে নেয় এই পুরস্কার।

ডিসপ্লে ষাঁড়ের মালিক সুমন আহমদ বলেন, বিভিন্ন স্থানে লড়াইয়ে অংশ নিতে আমি এই ষাঁড় নিয়ে যাই। কেবল লড়াইয়ে অংশ নেওয়ার জন্য আমি ষাঁড়কে বিশেষভাবে লালন-পালন করি। এর খাওয়া-দাওয়ার আলাদা যত্ন নিই। লড়াইয়ের জন্য প্রশিক্ষণও প্রদান করি।

লড়াই পরিচালনার দায়িত্বে থাকা সোহেল আহমদ বলেন, প্রবাসীদের আর্থিক সহযোগিতায় ও এলাকার সকলের অশংগ্রহণে উৎসবমুখর পরিবেশে লড়াই অনুষ্ঠিত হয়েছে। এজন্য আমি প্রশাসনসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।   

প্রবাসী সেলিম আহমদ, উস্তার মিয়া ও কাইয়ুম আহমদ বলেন, আমরা প্রতিবছর দেশে এসে স্থানীয়দের সহযোগিতায় ষাঁড়ের লড়াইয়ের আয়োজন করে থাকি। মূলত গ্রামবাংলার সংস্কৃতিকে লালন ও এলাকার মানুষকে আনন্দ দিতেই আমাদের এ আয়োজন। 

 

ইউডি/আরআর-১০