মিয়ানমারের ৪০০ এমপি ‘উন্মুক্ত বন্দী শিবিরে’

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ০২, ২০২১
০৯:০৫ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ০২, ২০২১
০৯:০৫ অপরাহ্ন



মিয়ানমারের ৪০০ এমপি ‘উন্মুক্ত বন্দী শিবিরে’

মিয়ানমারের পার্লামেন্টের শত শত আইনপ্রণেতাকে দেশটির রাজধানী নেপিডোতে ‘উন্মুক্ত জায়গায় বন্দী শিবিরে’ আটকে রেখেছে সেনা সরকার।

সোমবার সামরিক অভ্যুত্থান করে দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি, মিয়ানমারের প্রেসিডেন্ট ও আরও কয়েকজন মন্ত্রীকে আটক করা হয়।

একদিন পর কয়েকশ আইনপ্রণেতাকে একটি সরকারি হাউজিং কমপ্লেক্সে আটকে রাখা হয়েছে। মঙ্গলবার বার্তা সংস্থা এপির বরাতে এ খবর দিয়েছে আলজাজিরা।

আটকাবস্থায় থাকা এক আইনপ্রণেতা জানান, তিনিসহ ৪০০ এর মতো পার্লামেন্ট সদস্যকে নেপিডোর একটি সরকারি হাউজিং কমপ্লেক্সে আটকে রাখা হয়েছে। সেখানে তারা একে অপরের সঙ্গে কথা বলতে পারছেন এবং ফোনে নিজের এলাকায় যোগাযোগ করতে পারছেন কিন্তু কম্পাউন্ড ছেড়ে কেউ বের হতে পারছেন না।

তিনি বলেছেন, কমপ্লেক্সের ভেতরে পুলিশ ও বাইরে সেনা সদস্যরা টহল দিচ্ছেন।

অং সান সু চি’র ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ও অন্যান্য ছোট ছোট দলের নেতারা তাদের ভবিষ্যৎ নিয়ে গত রাতটি নির্ঘুম কাটিয়েছেন বলেও মন্তব্য করেছেন তিনি।

নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়ে নাম প্রকাশ না করে এ আইনপ্রণেতা বলেন, ‘আমাদের সজাগ ও সতর্কাবস্থায় থাকতে হয়েছিল।’

আরেক নারী আইনপ্রণেতা জানান, তাদের যেখানে রাখা হয়েছে সে কম্পাউন্ডটি ‘উন্মুক্ত একটি বন্দী শিবির’। ভেতরের পরিস্থিতি বর্ণনা করে বলেন, ‘আমি খুবই উদ্বিগ্ন। আমাদের বাইরে যেতে দেওয়া হচ্ছে না।’

গতকাল সেনা অভ্যুত্থানের পর এনএলডি নেতা সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্ট কোথায় রয়েছেন তা এখনও আনুষ্ঠানিকভাবে জানা না যায়নি।

তবে এনএলডি’র এক আইনপ্রণেতা নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা এএফপি’কে বলেন, ‘শুনেছি, তাদের নেপিডোতে গৃহবন্দী করে রাখা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘তাদের নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই বলে আমাদের জানানো হয়েছে। তারপরও আমরা তাদের নিয়ে উদ্বিগ্ন। তারা বাসায় রয়েছেন এমন ছবি যদি দেখানো হতো তাহলে আমরা অনেকটা নিশ্চিত হতে পারতাম।’

এদিকে সু চি সরকারের মন্ত্রীদের বরখাস্ত করে নতুন সরকার ঘোষণা করেছে মিয়ানমারের সেনাবাহিনী। অভ্যুত্থানের অল্প সময়ের পর একজন সাবেক জেনারেলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্স এবং বিবিসি জানিয়েছে, সু চি সরকারের ২৪ জন মন্ত্রী, উপমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। সেই সঙ্গে নতুন ১১ জন মন্ত্রী নিয়োগ করা হয়েছে।

নতুন মন্ত্রীদের অধিকাংশই সিনিয়র সেনা কর্মকর্তা। কয়েকজন রয়েছেন সেনা সমর্থিত দল ইউএসডিপির সদস্য। ইউএসপিডির অন্যতম নেতা উনা মং লউনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়েছে। তিনি নভেম্বরের নির্বাচনে হেরে গিয়েছিলেন।

বিএ-১২