‘যত দ্রুত সম্ভব সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের কমিটি’

নিজস্ব প্রতিবেদক


ফেব্রুয়ারি ০৪, ২০২১
০২:৩০ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ০৪, ২০২১
০২:৩০ পূর্বাহ্ন



‘যত দ্রুত সম্ভব সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের কমিটি’
# গণমাধ্যমকে লেখক ভট্টাচার্য

যত দ্রুত সম্ভব সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষণা হবে বলে জানিয়েছেন ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। বুধবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি কথা জানান।

চলতি মাসেই কমিটি ঘোষণা করা হলে বিগত কমিটির বিলুপ্তির দীর্ঘ সাড়ে ৩ বছর পর জেলা ছাত্রলীগ ও দেড় বছর পর মহানগর ছাত্রলীগ নতুন নেতৃত্ব পাবে। গত ২০১৭ সালের অক্টোবরে জেলা কমিটি বিলুপ্ত ঘোষণা হয় এবং ২০১৯ সালের ২১ অক্টোবর মহানগর কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে লেখক ভট্টাচার্য বলেন, ‘পদপ্রত্যাশীদের তথ্য সংগ্রহ করা হয়েছে। যাচাই-বাছাইও প্রায় শেষ। কয়েকদিনের মধ্যেই আমরা সিলেটের নেতাদের সঙ্গে বসব। এরপর সবার কাছে গ্রহণযোগ্যতা পায় এমন কমিটি ঘোষণা করা হবে।’

জেলা ছাত্রলীগের সর্বশেষ কমিটি গঠন করা হয়েছিল ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর। শাহরিয়ার আলম সামাদকে সভাপতি ও এম. রায়হান চৌধুরীকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠনের পর নানা বিতর্ক সৃষ্টি হয়। ২০১৬ সালের মার্চে সিলেট জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়। একই বছরের ১ ডিসেম্বর স্থগিতাদেশ প্রত্যাহার করা হলেও ২০১৭ সালের অক্টোবরে কমিটি বিলুপ্ত ঘোষণা হয়।

এদিকে, ২০১৫ সালের ২০ জুলাই আব্দুল বাছিত রুম্মানকে সভাপতি ও আব্দুল আলীম তুষারকে সাধারণ সম্পাদক করে মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছিল। ২০১৯ সালের ২১ অক্টোবর এই কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

ছাত্রলীগ সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় ছাত্রলীগ সিলেট জেলা ও মহানগর কমিটি গঠনের লক্ষ্যে পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ করে। কিন্তু, দীর্ঘদিনেও কমিটি ঘোষণা না হওয়ায় নেতাকর্মীদের মধ্যে হতাশা ও দলের কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবস ও সভা-সমাবেশে বিক্ষিপ্তভাবে কর্মসূচি পালন করেছেন অনেকে। এর মধ্যে নানা বিতর্কিতের জন্ম দিয়েছেন ছাত্রলীগের অনুসারী অনেক নেতাকর্মী।

সবমিলিয়ে হতাশার বেড়াজালে পদপ্রত্যাশী ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী দলীয় কার্যক্রম গুটিয়ে পাড়ি দিয়েছেন প্রবাসে। কেউ খুঁজে নিয়েছেন জীবিকা। নেতাকর্মীরা বলছেন, ছাত্রলীগের কমিটি যত দ্রুত ঘোষণা হবে দলের জন্য তত মঙ্গল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত শক্তিশালী করতে ঐক্যবদ্ধ ছাত্রলীগের বড়ই প্রয়োজন।

আরসি-০৩