মার্কিন বিমান সংস্থার ২৪ বিমানের চলাচল স্থগিত

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ২২, ২০২১
০৪:৪৯ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২১
০৪:৫২ অপরাহ্ন



মার্কিন বিমান সংস্থার ২৪ বিমানের চলাচল স্থগিত

মার্কিন বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইনস তাদের ২৪টি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ আকাশে না ওড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। 

গত শনিবার আকাশে ওড়ার পর ইউনাইটেড এয়ারলাইনসের বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজের ইঞ্জিনে আগুন লেগে যন্ত্রাংশ ঘরবাড়ির ওপর আচড়ে পড়ে। এরপর ইউনাইটেড এয়ারলাইনস এমন সিদ্ধান্ত নিল। 

শনিবার যুক্তরাষ্ট্রের ডেনভার থেকে হাওয়াই যাওয়ার পথে ইউনাইটেড এয়ারলাইনসের বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজের দুই ইঞ্জিনের একটি থেকে আগুন আর ধোঁয়া বের হতে শুরু করে। কিছুক্ষণ পর নিচে থাকা বাড়িঘর, রাস্তা ও পার্কে খসে পড়তে থাকে ইঞ্জিনের বিভিন্ন যন্ত্রাংশ। 

শেষ পর্যন্ত কোনো রকমে জরুরি অবতরণ করে উড়োজাহাজটি। একরকম ‘নিশ্চিত মৃত্যু’র মুখ থেকে রক্ষা পান ২৪১ জন আরোহী।

এ ঘটনার প্রতিক্রিয়ায় জাপান সব আন্তর্জাতিক বিমান সংস্থার প্রতি ‘প্র্যাট অ্যান্ড হুইটনি ৪০০০’ ইঞ্জিনচালিত বোয়িং ৭৭৭ উড়োজাহাজগুলো না ওড়ানোর অনুরোধ জানিয়েছে। দুর্ঘটনার কবলে পড়া ওই উড়োজাহাজও এই ইঞ্জিনে চলছিল। 

বোয়িং বলেছে, তারা জাপানের ওই সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে এবং দুর্ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই ইঞ্জিনচালিত ৭৭৭ ফ্লাইটের সব কটি আকাশে না ওড়ানোর সুপারিশ করেছে। উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানটি আরও বলেছে, বর্তমানে তাদের ওই ইঞ্জিনচালিত ৬৯টি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ বিশ্বজুড়ে চলাচল করছে।

শনিবারের দুর্ঘটনা নিয়ে দ্য ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের প্রাথমিক অনুসন্ধানে দেখা গেছে, উড়োজাহাজটির ডান পাশের ইঞ্জিনটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে উড়োজাহাজের মূল কাঠামোতে তেমন ক্ষতি হয়নি।

মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে কেবল ইউনাইটেড এয়ারলাইন্সেরই এ ধরনের বোয়িং আছে। এর বাইরে জাপান ও দক্ষিণ কোরিয়ার বিভিন্ন এয়ারলাইন্সের কিছু বোয়িংয়ে এই ইঞ্জিন আছে।

বি এন-০২