বিদেশযাত্রীদের নতুন কোয়ারেন্টিন নীতি

নিজস্ব প্রতিবেদক


ফেব্রুয়ারি ২৬, ২০২১
০২:১৪ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৫, ২০২১
০৯:৩৯ অপরাহ্ন



বিদেশযাত্রীদের নতুন কোয়ারেন্টিন নীতি
# যুক্তরাজ্য থেকে এলেন আরও ১২৮ জন

যুক্তরাজ্যসহ পৃথিবীর যে কোনো দেশ থেকে করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ গ্রহণের ১৪ দিন পর যারা দেশে আসবেন তাদেরকে আর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি নির্দেশনা সিলেট স্বাস্থ্য বিভাগের কাছে এসে পৌঁছেছে। এদিকে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্য থেকে আরও ১২৮ জন প্রবাসী সিলেট এসেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. মো. নাজমুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, বিদেশ থেকে আসা যাত্রীদের মধ্যে যারা কোভিড-১৯ ভ্যাকসিনের দুই ডোজ টিকা নিয়েছেন এবং দ্বিতীয় ডোজের সম্পন্ন করার পরবর্তী ১৪ দিন অতিক্রান্ত হয়েছে, তাদের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন এবং কোভিড-১৯ পিসিআর নেগেটিভ রিপোর্ট প্রদর্শনের প্রয়োজন হবে না। এটি যুক্তরাজ্যসহ পৃথিবীর সব দেশ থেকে আসা যাত্রীর জন্য প্রযোজ্য হবে। তবে যাত্রীদের গৃহীত টিকা অবশ্যই Emergency validation from WHO for covid-19 vaccine তালিকাভুক্ত হতে হবে। কোভিড-১৯ মহামারির বিস্তার রোধে জনস্বাস্থ্য ও রোগতত্ত্ব বিষয়ক কমিটির সুপারিশক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে চিঠিতে জানানো হয়েছে।

এ বিষয়ে সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল সিলেট মিররকে বলেন, ‘বৃহস্পতিবার চিঠিটি আমাদের কাছে এসেছে। বৃহস্পতিবার থেকেই এ নির্দেশনা কার্যকর হয়েছে।’

এদিকে, বৃহস্পতিবার যুক্তরাজ্যের হিথ্রো বিমানবন্দর থেকে ছেড়ে আসা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট সকাল পৌনে দশটায় সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী তাদের সবাইকে ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য নগরের বিভিন্ন হোটেলে নেওয়া হয়েছে। সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ বিষয়টি নিশ্চিত করে সিলেট মিররকে বলেন, ‘গতকাল সিলেটে আসা ১২৮ জনকে সরকারি নির্দেশনা মেনে ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।’

নতুন কোয়ারেন্টিন নীতির বিষয়ে তিনি বলেন, ‘আমরা এখনও এ ধরনের কোনো নির্দেশনা পাইনি। নির্দেশনা পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

বৃহস্পতিবার আসা প্রবাসীদের মধ্যে আম্বরখানাস্থ হোটেল ব্রিটানিয়াতে ৩৫ জনকে, ধোপাদিঘিরপাড়স্থ হোটেল অনুরাগে ২৮ জনকে,পুলিশ লাইনস্থ হোটেল লা-রোজে ১৫ জনকে, দরগাগেইটস্থ হোটেল হলিগেইটে ১৩ জনকে, দরগা গেইটস্থ হোটেল নূরজাহানে ১০ জনকে, হাটেল হলি সাইডে ৯ জনকে, হোটেল রয়েল প্লামে ৭ জনকে, দরগা গেইট হোটেল স্টার প্যাসিফিকে ৫ জনকে, দরগাগেইটস্থ হোটেল লা ভিস্তাতে ৪ জনকে এবং হোটেল রেইন বো গেস্ট হাউজে ২ জনকে রাখা হয়েছে।

মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) বিএম আশরাফ উল্ল্যাহ তাহের সিলেট মিররকে প্রবাসীদের কোয়ারেন্টিনে রাখার বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, করোনাভাইরাসের নতুন ধরন (স্ট্রেইন) শনাক্ত হওয়ার পর ১ জানুয়ারি থেকে যুক্তরাজ্যফেরতদের নিজ খরচে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখার নির্দেশনা দেওয়া হয়। তবে গত ১৩ জানুয়ারি থেকে ১৪ দিনের পরিবর্তে চার দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিন এবং গত ২৪ জানুয়ারি থেকে চারদিনের স্থলে সাতদিন কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত হয়।

আরসি-০৬