খাদ্য নিরাপত্তা সূচকে দ. এশিয়ায় সর্বনিম্নে বাংলাদেশ

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ২৮, ২০২১
০৪:০৮ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২১
০৪:১৩ অপরাহ্ন



খাদ্য নিরাপত্তা সূচকে দ. এশিয়ায় সর্বনিম্নে বাংলাদেশ

বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সূচকে বাংলাদেশের অবস্থান দক্ষিণ এশিয়ায় সবচেয়ে খারাপ। দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)-এর নবম বার্ষিক বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সূচক (জিএফএসআই) থেকে এই তথ্য জানা গেছে।

কর্টেভা এগ্রি সায়েন্সের সহায়তায় দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) জিএফএসআই ২০২০ প্রতিবেদনটি প্রকাশ করেছে। খাদ্য সাশ্রয়, সহজলভ্যতা, গুণগত মান ও খাদ্য সুরক্ষা- এসব বিষয় বিবেচনায় নিয়ে ২০১২ সাল থেকে জিএফএসআই প্রকাশ করে আসছে ইআইইউ। ২০২০ সালে তারা গুরুত্ব দিয়েছে প্রাকৃতিক সম্পদ ও সম্পদের স্থিতাবস্থার ওপর।

সূচকে খাদ্য নিরাপত্তা ও অংশগ্রহণ বিষয়ে সরকারি নীতি প্রতিশ্রুতি, খাদ্যের পুস্টিমান ভালো থাকা, খাদ্যশস্য নষ্ট কম হওয়া ও কৃষি উৎপাদনে অস্থিরতা কম থাকা অন্যতম অর্জন হিসেবে বিবেচিত হয়েছে।

তবে সূচক কমে যাওয়ার পেছনে দায়ী হিসেবে চিহ্নিত হয়েছে প্রধানত খাদ্যতালিকায় বৈচিত্র্য নিশ্চিতকরণ, প্রাকৃতিক সম্পদের- যেমন কৃষিজমি ও পানির ব্যবহার এবং জলবায়ু-সহিষ্ণু কৃষি বাস্তবায়নে দুর্বল কার্যকারিতা।

এতে বিশ্বের ১১৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৪তম এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে নিচে।

দ্য ইআইইউ ২০১২ সাল থেকে তিনটি ক্যাটাগরি বিবেচনা করে জিএফএসআই প্রকাশ করছে। ক্যাটাগরিগুলো হলো: খাদ্য সামর্থ্য (অ্যাফর্ডিবিলিটি), প্রাপ্যতা (অ্যাভেইলিবিলিটি) এবং গুণমান ও সুরক্ষা (কোয়ালিটি ও সেফটি)। এ বছর নতুন করে চতুর্থ ক্যাটাগরি হিসেবে ‘প্রাকৃতিক সম্পদ ও জলবায়ু অভিযোজন (ন্যাচারাল রিসোর্সেস ও রিসিলিয়েন্স)’ অন্তর্ভুক্ত করা হয়েছে।

সূচকে বাংলাদেশ সামগ্রিকভাবে ১০০ এর মধ্যে ৫০ পয়েন্ট অর্জন করেছে। ২০১৮ সালে এই স্কোর ছিল ৫১ দশমিক ৬ যা আগের বছরের স্কোরের তুলনায় ০ দশমিক ৩ কম। এ বছর এটি আরও ১ দশমিক ৬ পয়েন্ট কমেছে।

বি এন-০৪