ভারতে ১৮ ঘণ্টায় ২৫ কিমি রাস্তা তৈরির বিশ্বরেকর্ড

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০২, ২০২১
০৪:৪৯ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০২, ২০২১
০৪:৪৯ পূর্বাহ্ন



ভারতে ১৮ ঘণ্টায় ২৫ কিমি রাস্তা তৈরির বিশ্বরেকর্ড

দ্রুতগতিতে মহাসড়ক তৈরির বিশ্বরেকর্ড গড়ল ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ ‌‘ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়া।’ সংস্থাটি মহারাষ্ট্রের সোলাপুর শহর থেকে বিজাপুর শহর পর্যন্ত সেকশনে ২৫ কিলোমিটারের একটি মহাসড়ক তৈরি করেছে মাত্র ১৮ ঘণ্টায়!

এত কম সময়ের মধ্যে দীর্ঘ একটি মহাসড়ক তৈরির রেকর্ড স্থান পেয়েছে ‘লিমকা বুকস অব রেকর্ডসে’। ভারতীয় এই প্রতিষ্ঠানটি মূলত ভারতীয়দের মাধ্যমে যেসব বিশ্বরেকর্ড তৈরি হয় নিজেদের বার্ষিক রেফারেন্স বইয়ে সেসব রেকর্ড সংরক্ষণ করার কাজটি করে থাকে।

ভারতের কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি এ নিয়ে এক টুইটে জানিয়েছেন, হায়দরাবাদে ২৫ কিলোমিটারের দীর্ঘ হাইওয়ে লেন ১৮ ঘণ্টারও কম সময়ে তৈরি করেছেন ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়ার কর্মীরা।

মোট ৫০০ জন কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিক দিনরাত অক্লান্ত পরিশ্রম করেছেন বলে তাদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। দেশটির কেন্দ্রীয় সরকারের সড়ক পরিবহন মন্ত্রী গড়করি প্রচণ্ড পরিশ্রম করায় এর সঙ্গে জড়িত ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মীদেরও ধন্যবাদ জানিয়েছেন।  

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, চার লেনের এই মহাসড়কের একদিকে ১২ দশমিক ৭৭ কিলোমিটার রাস্তা প্রথমে নির্মাণ করার কাজটি শেষ করার পর ওই একই রুটে সিঙ্গল লেন ডাবল করা হয়।

আগে হাইওয়ে নির্মাণের পর দৈর্ঘ্য মাপার ক্ষেত্রে লিনিয়ার পদ্ধতি মেনে চলতেন কর্মীরা। ২০১৮ সালের পর থেকে লেন-কিলোমিটারের হিসেবে রাস্তার মাপ নেওয়া হয়। ফলে এখন হাইওয়ের ওভার অল দৈর্ঘ্য মাপার পরিবর্তে প্রতি লেনের দৈর্ঘ্য মাপা হয়।

আরসি-১২