নিয়ন্ত্রণে এসেছে লাউয়াছড়ার আগুন

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৪, ২০২১
০৬:৫২ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৪, ২০২১
০৬:৫৫ অপরাহ্ন



নিয়ন্ত্রণে এসেছে লাউয়াছড়ার আগুন

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া সংরক্ষিত বনের আগুন তিন ঘন্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। 

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বন বিভাগের লোকজন এবং ফায়ার সার্ভিস ঘটনাস্থলে আছে।’ কি কারণে আগুন লাগালো তা তদন্ত করছে বন বিভাগ।

আজ শনিবার (২৪ এপ্রিল) দুপুর ১২টার দিকে জাতীয় এই উদ্যানে আগুন লেগে যায়। আগুনের সূত্রপাত সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। বনের ভেতরে রাস্তা এবং পানির উৎস না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

স্থানীয় সুত্রে জানা যায়, লাউয়াছড়া বনের ভেতরে স্টুডেন্ট ডরমেটরি অংশে কাজ করছিলেন কিছু শ্রমিক। দুপুর ১২ টার দিকে ওই এলাকায় হঠাৎ আগুন লেগে যায়। খবর পেয়ে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রের চেষ্টা করছে। তবে বনের ভেতরে রাস্তা না থাকায় ফায়ার সার্ভিস ভেতরে ঢুকতে পারেনি। সেই সঙ্গে পানি স্বল্পতার কারণেও আগুন নেভাতে সময় লাগে। 

কমলগঞ্জ ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত স্টেশন অফিসার মো. নুরুল ইসলাম বলেণ, ‘আমরা খবর পেয়ে সাড়ে ১২টার দিকে এসে দীর্ঘক্ষণ চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়। ফরেস্টের জায়গা হওয়ায় বলা হচ্ছে, কখন আবার আগুন লাগে। তবে আমরা এখনও স্পটে আছি। বাতাসের কারণে এ আগুন তাড়াতাড়ি ছড়িয়েছে।’

প্রসঙ্গত, ১২৫০ হেক্টর জমি নিয়ে লাউয়াছড়া সংরক্ষিত বনাঞ্চল। ১৯৯৬ সালে এটিকে জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করা হয়। উদ্ভিদ আর প্রাণীবৈচিত্রের আঁধার এই বন বিভিন্ন বিরল ও বিপন্ন প্রজাতির প্রাণীর আবাসস্থল হিসেবে পরিচিত। বন বিভাগের হিসেব মতে, ২০ প্রজাতির স্তন্যপায়ী, ৫৯ প্রজাতির সরীসৃপ (৩৯ প্রজাতির সাপ, ১৮ প্রজাতির লিজার্ড, ২ প্রজাতির কচ্ছপ), ২২ প্রজাতির উভচর, ২৪৬ প্রজাতির পাখি ও অসংখ্য কীট-পতঙ্গ রয়েছে। এই বনে বিরল প্রজাতির উল্লুক, মুখপোড়া হনুমান, চশমাপড়া হনুমানও দেখতে পাওয়া যায়।

 

এ সংক্রান্ত পূর্বের সংবাদ পড়ুন-

 

 

এএফ/০৬