খড় চুরি নিয়ে দুশ্চিন্তায় হাকালুকির কৃষকরা

জিয়াউল হক জিয়া, কুলাউড়া


এপ্রিল ৩০, ২০২১
১০:৫৫ অপরাহ্ন


আপডেট : মে ০১, ২০২১
০১:১৩ পূর্বাহ্ন



খড় চুরি নিয়ে দুশ্চিন্তায় হাকালুকির কৃষকরা
গোলায় উঠেছে ৯০ ভাগ ধান

এশিয়ার বৃহত্তম হাকালুকির ৯০ ভাগ বোরো ধান গোলায় তুলেছেন কৃষকরা। সুন্দরভাবে গোলায় ধান তুললেও তারা দুশ্চিন্তায় আছেন খড় নিয়ে। এবার হাওরে খড় চুরির হিড়িক পড়েছে। স্থানীয়দের দাবি, কিছু অসৎ খামারি এসব খড় চুরির সঙ্গে জড়িত।

সরেজমিনে কুলাউড়ার ভুকশিমইল, জয়চন্ডী ও বরমচাল ইউনিয়নের হাকালুকি হাওরতীর এলাকা ঘুরে দেখা যায়, বোরো ধান কাটা প্রায় শেষ। কৃষক পরিবারের ছোট-বড় সবাই এখন ব্যস্ত সময় পার করছেন ধান শুকানো ও খড় শুকানোর কাজে।

হাওরপাড়ের কয়েকজন কৃষক জানান, এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ইতোমধ্যে বোরো ধান কাটা ও গোলায় তোলার কাজ ৯০ ভাগ শেষ হয়েছে। হাওরের মধ্যবর্তী স্থান থেকে ধান তীরবর্তী সড়কে নিয়ে আসার কোনো রাস্তা না থাকায় কাঁধে করে বহন করতে হচ্ছে। এমনকি অনেক জায়গায় দু’টি বিলের সংযোগ খাল থাকায় পড়তে হচ্ছে নানা বিপাকে। এসব খালে নেই কোনো সেতু। তাই বাঁশের সাঁকো দিয়ে ধানের বোঝা নিয়ে পারাপার হতে হয়। প্রতিটি বিল থেকে যদি পরিকল্পনা করে রাস্তা করা হয়, তাহলে কৃষকরা কম খরচে হাওর থেকে বাড়িতে ধান নিতে পারবেন। স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট কৃষি বিভাগকে এ ব্যাপারে কার্যকর উদ্যোগ নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন স্থানীয় কৃষকরা।

কৃষক আব্দুল বারী বলেন, 'এবার খড় চুরির একটা প্রবণতা দেখা দিয়েছে। আমরা বোরো ধানের খড় সংরক্ষণ করে রাখি। বর্ষা মৌসুমে গবাদি পশুগুলোকে এসব খড় খাবার হিসেবে দেই। এবার হাওরাঞ্চলে খড় বিক্রিও হচ্ছে ভালো দামে। প্রতি বিঘার খড় ১ হাজার থেকে ১২শ টাকায় কিনে নিচ্ছেন খামারিরা। কিন্তু খড় চুরি হওয়ায় দুশ্চিন্তায় আছি আমরা।'

হাকালুকি হাওরপাড়ের শুধু কুলাউড়া নয়, পার্শ্ববর্তী জুড়ি ও বড়লেখা এবং ফেঞ্চুগঞ্জ ও গোলাপগঞ্জ উপজেলায়ও কৃষকরা শেষ মুহূর্তের ধান কাটছেন। যে সামান্য ধান কাটার বাকি রয়েছে, তাতে ভারী বৃষ্টিপাতও আর কোনো ক্ষতি করতে পারবে না।

কুলাউড়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, হাকালুকি হাওরের কুলাউড়া উপজেলা অংশের ৬টি ইউনিয়নে মোট ৭ হাজার ৯১২ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে, যা কৃষকের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। হাওরপাড়ের ৫টি উপজেলায় প্রায় ৩০ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়ে থাকে।

 

জেএইচ/আরআর-০৩