ভূমিকম্প ঝুঁকি : নগরের ৪২ হাজার ভবনে সমীক্ষার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক


জুন ১০, ২০২১
০৫:৩৪ অপরাহ্ন


আপডেট : জুন ১০, ২০২১
০৫:৩৯ অপরাহ্ন



ভূমিকম্প ঝুঁকি : নগরের ৪২ হাজার ভবনে সমীক্ষার সিদ্ধান্ত

সিলেট নগরের ২৭টি ওয়ার্ডের ৪২ হাজার ভবনে সমীক্ষা চালিয়ে কতটি ভবন ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে, সেসব চিহ্নিত করবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ ও অধ্যাপকদের একটি দল। নগরে বড় ধরণের ভূমিকম্প হলে ক্ষয়ক্ষতি ও ঝুঁকি এড়াতে স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি উদ্যোগও নেওয়া হবে। এ কাজে লোকবল ও আর্থিক সহযোগিতা দেবে সিলেট সিটি করপোরেশন (সিসিক)।

বুধবার বিকেলে সিলেট সিটি করপোরেশন এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে আয়োজিত এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

সিলেট সাম্প্রতিক সময়ে পরপর কয়েকটি ভূমিকম্পের পর করণীয় নির্ধারণ করতে বিশেষজ্ঞ অধ্যাপক, ভূতত্ত্ববিদ ও প্রকৌশলীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। 

দীর্ঘ সভা শেষে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘নগরে ১০ দিনের ব্যবধানে ১০ বার ভূমিকম্প হয়েছে। এটি উদ্বেগের। তবে বসে থাকলেও চলবে না। তাই শাবিপ্রবির সঙ্গে সিসিক যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। শাবির বিশেষজ্ঞ শিক্ষকেরা নগরে জরিপ চালিয়ে ঝুঁকিপূর্ণ ভবন নির্ধারণ করবেন দ্রততার সঙ্গে। বিশেষজ্ঞরা যেসব ভবন ভেঙে ফেলার নির্দেশ দেবেন,  সেসব ভেঙে ফেলা হবে। পাশাপাশি ভবনগুলো কীভাবে ঝুঁকিমুক্ত করা যায়, তাঁদের দেওয়া পরামর্শ গ্রহণ করে উদ্যোগ নেওয়া হবে।’

শাবিপ্রবির উপাচার্য ফরিদ উদ্দিন আহমদ বলেন, ‘সিটি করপোরেশন ভূমিকম্পের ঝুঁকি এড়াতে নগরে করণীয় বিষয়ে আমাদের সহযোগিতা চেয়েছে। আমরা সহায়তা দিতে প্রস্তুত। শাবিপ্রবি পরামর্শক হিসেবে কাজ করবে। শুরুতে ভবনগুলো পর্যায়ক্রমে পরীক্ষার মাধ্যমে সমীক্ষা প্রতিবেদন তৈরি করবে। এরপর সে অনুযায়ী পরামর্শগুলো সিটি করপোরেশন কর্তৃপক্ষকে জানানো হবে। সিটি কর্তৃপক্ষ সেসব বাস্তবায়ন করবে। 


এএফ/০২