কমলগঞ্জে চা শ্রমিকদের হাতে অজগর আটক

কমলগঞ্জ প্রতিনিধি


জুন ২২, ২০২১
০৭:৩৮ অপরাহ্ন


আপডেট : জুন ২২, ২০২১
০৭:৩৮ অপরাহ্ন



কমলগঞ্জে চা শ্রমিকদের হাতে অজগর আটক

মৌলভীবাজারের কমলগঞ্জে ৩০ কেজি ওজনের ১২ ফুট লম্বা একটি অজগর সাপ আটক করেছেন চা শ্রমিকরা। সোমবার (২১ জুন) রাত সাড়ে ৮টায় উপজেলার সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের কুরমা চা-বাগানের ফাঁড়ি বাগান কুরঞ্জী চা-বাগান এলাকার ধানি জমি থেকে অজগর সাপটিকে আটক করেন স্থানীয় চা-শ্রমিকরা।

খবর পেয়ে লাউয়াছড়া বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লোকজন সাপটিকে উদ্ধার করে লাউয়াছড়ার রেসকিউ সেন্টারে নিয়ে গেছেন।

জানা যায়, উপজেলার রাজকান্দি রেঞ্জের আওতাধীন কুরমা বন বিটের কুরমা চা-বাগানের ফাঁড়ি বাগান কুরঞ্জী চা-বাগান এলাকার ধানি জমিতে ওই সাপটি দেখতে পান স্থানীয় লোকজন। অজগরটির পেটের ভেতরে বড় কিছু একটার অস্তিত্ব লক্ষ্য করেন স্থানীয়রা। ধারণা করা হচ্ছে বড় কোনো প্রাণী খেয়ে ফেলায় অজগরটি পালাতে পারেনি। এ কারণে চা শ্রমিকরা অজগরটিকে আটক করতে সক্ষম হন।

কুরমা বন বিট অফিস অজগর আটকের খবর জানতে পেরে বন বিভাগের শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে খবর দিলে সোমবার রাত ১২টার দিকে অজগরটিকে উদ্ধার করে লাউয়াছড়ার রেসকিউ সেন্টারে নিয়ে যাওয়া হয়।

লাউয়াছড়ার রেঞ্জ কমর্কতা শহিদুল ইসলাম অজগর উদ্ধারের সত্যতা নিশ্চিত করে বলেন, কুরমা চা-বাগানের ফাঁড়ি কুরঞ্জী চা-বাগান এলাকায় চা শ্রমিকদের হাতে আটক ১২ ফুট লম্বা অজগরটিকে রাতেই উদ্ধার করে নিয়ে আসা হয় লাউয়াছড়ার রেসকিউ সেন্টারে। আমাদের ধারণা সাপটি ১০-১২ কেজি ওজনের কোনো প্রাণী খেয়েছে। সেটা হজমের জন্য কিছুদিন সময় দিতে হবে। তাছাড়া সাপটির লেজে কিছুটা আঘাতের চিহ্ন পাওয়া গেছে। সাপটি বর্তমানে কিছুটা অসুস্থ। তাই কিছুদিন সাপটিকে লাউয়াছড়ার রেসকিউ সেন্টারে রেখে সুস্থ করে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।


এসডি/আরআর-০৭