বড়লেখায় খাসিয়া পুঞ্জিগুলোতে করোনা প্রতিরোধের উদ্যোগ

বড়লেখা প্রতিনিধি


আগস্ট ০৩, ২০২১
০৮:১১ অপরাহ্ন


আপডেট : আগস্ট ০৩, ২০২১
০৮:১১ অপরাহ্ন



বড়লেখায় খাসিয়া পুঞ্জিগুলোতে করোনা প্রতিরোধের উদ্যোগ
কাজ করবে 'বড়লেখা খাসি যুব স্বেচ্ছাসেবী সংগঠন'

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার খাসি পুঞ্জিগুলোতে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা একটি স্বেচ্ছাসেবী সংগঠন গঠন করে দিয়েছেন।

মঙ্গলবার (৩ আগস্ট) বিকেলে খাসি সম্প্রদায়ের শতাধিক তরুণ-তরুণীকে নিয়ে ‘বড়লেখা খাসি যুব স্বেচ্ছাসেবী সংগঠন’ নামের এই সংগঠন গঠন করা হয়। এখন থেকে এই সংগঠনের সদস্যরা খাসিপুঞ্জির মানুষকে সচেতন করার পাশাপাশি তাদের করোনার টিকা নিতে উৎসাহ প্রদান এবং টিকার নিবন্ধন কার্যক্রমসহ বিভিন্ন সেবামূলক কাজ করবেন।

জানা গেছে, সচেতনতার অভাবে বড়লেখা উপজেলার খাসি পুঞ্জিগুলোতে করোনার সংক্রমণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পুঞ্জিগুলোতে করোনার সংক্রমণ প্রতিরোধে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খন্দকার মুদাচ্ছির বিন আলী উপজেলার ১৮টি খাসি সম্প্রদায়ের শতাধিক শিক্ষিত তরুণ-তরুণীকে ডেকে এক সভার আয়োজন করেন।

মঙ্গলবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় ইউএনও খাসি সম্প্রদায়ের শতাধিক তরুণ-তরুণীর সমন্বয়ে ‘বড়লেখা খাসি যুব স্বেচ্ছাসেবী সংগঠন’ নামের একটি সংগঠন গঠন করে দেন। পরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সংগঠনের সদস্যদের ৫টি হ্যান্ডমাইক ও ২০ প্যাকেট সার্জিক্যাল মাস্ক দেওয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন, সংগঠনের প্রধান সমন্বয়ক মাইকেল নংরুম, জসিন্তা সুমের, সিতেশ খংলাঃ, ফেসতি লাপাসাম, সদস্য প্রবীণসন সুছিয়াং, ওয়ানলি আমসে, দোলন মানকিন, লিমা মানকিন প্রমুখ।

‘বড়লেখা খাসি যুব স্বেচ্ছাসেবী সংগঠন’ এর প্রধান সমন্বয়ক মাইকেল নংরুম বলেন, খাসি পুঞ্জিতে করোনার সংক্রমণ আগের চেয়ে বৃদ্ধি পাচ্ছে। পুঞ্জিগুলোতে করোনার সংক্রমণ রোধ এবং জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ইউএনও স্যার আমাদের ডেকে নিয়ে একটি স্বেচ্ছাসেবী সংগঠন গঠন করে দিয়েছেন। এ সময় তিনি করোনাভাইরাস থেকে সুরক্ষা পেতে কীভাবে মানুষকে সচেতন করা যায় এবং করোনার টিকা নিতে উৎসাহ দেওয়া যায় সেসব বিষয়ে বিভিন্ন পরামর্শ দিয়েছেন। এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আমাদের ৫টি হ্যান্ডমাইক ও ২০ প্যাকেট সার্জিক্যাল মাস্ক দেওয়া হয়েছে। এখন থেকে আমরা মানুষকে সচেতন করার পাশাপাশি তাদের দ্রুত করোনার টিকা নিতে উৎসাহ দেব। এছাড়া বিভিন্ন সেবামূলক কাজ করব। ইউএনও স্যার একটি ভালো উদ্যোগ নিয়েছেন। এজন্য আমরা তার কাছে কাছে কৃতজ্ঞ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খন্দকার মুদাচ্ছির বিন আলী বলেন, খাসিয়া পুঞ্জিগুলোতে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। পুঞ্জিগুলোতে করোনার সংক্রমণ প্রতিরোধে উপজেলার ১৮টি খাসিপুঞ্জির শতাধিক শিক্ষিত তরুণ-তরুণীকে নিয়ে একটি স্বেচ্ছাসেবী সংগঠন গঠন করে দিয়েছি। এখন থেকে এই সংগঠনের সদস্যরা খাসিপুঞ্জির মানুষকে সচেতন করার পাশাপাশি তাদের করোনার টিকা নিতে উৎসাহ প্রদান এবং টিকার নিবন্ধন কার্যক্রমসহ বিভিন্ন সেবামূলক কাজ করবেন। তাদের সুরক্ষার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সংগঠনের সদস্যদের ৫টি হ্যান্ডমাইক ও ২০ প্যাকেট সার্জিক্যাল মাস্ক দেওয়া হয়েছে।


এজে/আরআর-০৫