জীবিত শিশুকে মৃত ঘোষণা!

কমলগঞ্জ প্রতিনিধি


সেপ্টেম্বর ২২, ২০২১
০৭:৪৭ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২২, ২০২১
০৭:৪৭ অপরাহ্ন



জীবিত শিশুকে মৃত ঘোষণা!

মৌলভীবাজার কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসক পানিতে পড়ে যাওয়া জীবিত এক শিশুকে মৃত ঘোষণা করেছেন বলে অভিযোগ উঠেছে। বুধবার (২২ সেপ্টেম্বর) সকাল ৯টায় উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা গ্রামে এ ঘটনা ঘটেছে।

খোঁজ নিয়ে জানা যায়, পুকুরের পানিতে পড়ে যাওয়ার পর কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয় ওই শিশুকে। কর্তব্যরত চিকিৎসক শিশুটিকে দেখে মৃত ঘোষণা করেন। পরে শিশুটিকে বাসায় নিয়ে গিয়ে দাফনের ব্যবস্থা করার সময় হঠাৎ নড়ে ওঠে সে। তখন আবারও শিশুটিকে নিয়ে যাওয়া হয় কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। পরে উন্নত চিকিৎসার জন্য মৌলভীবাজার সদরের একটি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন। 

এ ঘটনায় চিকিৎসকের ভুল তথ্যে জীবিত শিশুকে মৃত ঘোষণায় দীর্ঘ সময় শিশুসহ তার পরিবারের সদস্যরা হেনস্তার শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে। অভিভাবকরা তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, চিকিৎসায় অনেক সময় নষ্ট হয়েছে। শিশুটি এখন মারা গেল। এর দায় নেবে কে?

এ ঘটনায় স্থানীয় জনমনে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসাসেবার মান নিয়ে গুঞ্জন সৃষ্টি হয়েছে। স্থানীয়রা অভিযোগ করে বলেন, জীবিত শিশুকে হাসপাতাল ও বাড়িতে ২ বার আনা-নেওয়ার ফলে শিশুটি সময়মতো সুচিকিৎসা পায়নি। সেজন্য শিশুটি মারা গেছে। 

শিশুর চাচা বিল্লাল হোসেন অভিযোগ করে বলেন, আমার ভাই মাসুক মিয়ার ৩ বছরের শিশু আশরাফুল সকাল ৯টার সময় বাড়ির পাশের পুকুরের পানিতে পড়ে যায়। সেখান থেকে তাকে উদ্ধার করে আমরা কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক কনিকা সিনহা শিশুটিকে মৃত ঘোষণা করেন। মৃত ঘোষণার পর আমরা শিশুটিকে বাড়িতে নিয়ে দাফনের ব্যবস্থা করার সময় হঠাৎ তাকে নড়াচড়া করতে দেখা যায়। তখন স্থানীয়রা জীবিত আছে বললে আবারও নিয়ে যাই কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সেখানকার চিকিৎসক শিশুটিকে ভর্তি না করে মৌলভীবাজার সদর হাসপাতালে নেওয়ার জন্য বলেন। আমরা শিশুটিকে মৌলভীবাজার জেলা সদরের একটি প্রাইভেট হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে কমলগঞ্জ উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুল আলম ভুইয়া বলেন, আমি সিলেটে একটি সভায় আছি। জীবিত শিশুকে মৃত ঘোষণার বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে দেখব।


এসডি/আরআর-০৩