খুলছে সিনেমার দোয়ার

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ২২, ২০২১
০৯:৪৯ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২২, ২০২১
০৯:৪৯ অপরাহ্ন



খুলছে সিনেমার দোয়ার

মহামারি করোনার কারণে গত বছরের মার্চ থেকে বন্ধ রয়েছে সিনেমা হল। দীর্ঘ লকডাইন শেষে দুয়েকটা হল চালু হলেও তা ছিল হাতেগোনা। দুয়েকটি ছবি সে সময়ে মুক্তি পেলেও ব্যবসা করতে পারেনি। প্রায় দেড় বছর পর খুলছে সিনেমা হলগুলো। একইসঙ্গে 

মুক্তি পেতে যাচ্ছে ভালো মানের বেশকিছু সিনেমাও। 

বাংলাদেশ প্রযোজক-পরিবেশক সমিতি সূত্রে জানা গেছে, অক্টোবর মাসে প্রায় ৬টি সিনেমা মুক্তির জন্য তালিকাবদ্ধ হয়েছে। সিনেমাগুলো হলো- ‘কসাই’, ‘চোখ’, ‘ঢাকা ড্রিম’, ‘পদ্মাপুরাণ’, ‘বাজি’ এবং ‘চন্দ্রাবতী কথা’। এর সঙ্গে আরও দু-একটি ছবি অক্টোবরে মুক্তির মিছিলে যোগ হতে পারে। প্রযোজক পরিবেশক সমিতির দেওয়া তথ্যানুযায়ী, ১ অক্টোবর মুক্তি পাচ্ছে অনন্য মামুন পরিচালিত নিরব, রাশেদ মামুন, অপু, কাজী নওশাবা অভিনীত সিনেমা ‘কসাই’। একই দিন মুক্তি পাবে রোশান-নিরব ও বুবলী অভিনীত ‘চোখ’।

প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়ার ব্যনারে আগামী ১ অক্টোবর দেশজুড়ে মুক্তি পাবে চোখ সিনেমাটি। নির্মাতা আসিফ ইকবাল জুয়েল বলেন, ‘গত কোরবানির ঈদে আমাদের সিনেমাটি মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে সম্ভব হয়নি। করোনা আসার পর থেকে আমার জানামতে বড় আয়োজনের কোনো সিনেমা মুক্তি পায়নি। সে হিসেবে এটা আমাদের জন্য একটা সুবর্ণ সুযোগ। তাই অনেকটা হুট করেই মুক্তির তারিখ ঠিক করেছি।’ 

অক্টোবরে মুক্তি পেতে পারে কান মাতানো আলোচিত চলচ্চিত্র ‘রেহানা মারিয়ম নূর’ও। আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এই সিনেমা ইতিমধ্যেই সেন্সরের কাঁটাতার পেরিয়েছে। 

৮ অক্টোবর মুক্তি পাচ্ছে ‘ঢাকা ড্রিম’ ও ‘পদ্মাপুরাণ’ ছবি দুটি। ‘ঢাকা ড্রিম’ পরিচালনা করেছেন সুতপার ঠিকানা খ্যাত পরিচালক প্রসূন রহমান। আর ‘পদ্মাপুরাণ’র পরিচালক রাশিদ পলাশ। পদ্মা পাড়ের জীবন-জীবিকা নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। অক্টোবরের তৃতীয় সপ্তাহে মুক্তি পাবে ‘বাজি’ ও ‘চন্দ্রাবতী কথা’। সিনেমা দুটির মধ্যে ‘বাজি’ কলকাতা থেকে আমদানিকৃত। অভিনয় করেছেন জিৎ ও মিমি চক্রবর্তী। 

‘চন্দ্রাবতী কথা’ ষোড়শ শতকের প্রেক্ষাপটে নির্মিত আত্মজীবনীমূলক চলচ্চিত্র। মৈমনসিংহ গীতিকার কবি নয়ানচাঁদ ঘোষের চন্দ্রাবতী পালা অবলম্বনে বাংলা সাহিত্যের প্রথম বাঙালি নারী কবি চন্দ্রাবতীর জীবনালেখ্য নিয়ে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। এদিকে নভেম্বর মাসে মুক্তি পেতে যাচ্ছে, সৈকত নাসির পরিচালিত ‘তালাশ’ সিনেমা। এই সিনেমায় অভিনয় করেছেন, শবনম বুবলী, আদর আজাদ চৌধুরী ও আসিফ। 

বিএ-১০