সুনামগঞ্জে ধর্ষণের মেডিকেল রিপোর্ট বদলের অভিযোগ

সুনামগঞ্জ প্রতিনিধি


সেপ্টেম্বর ২৫, ২০২১
০৯:৩৪ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২১
০৯:৩৪ অপরাহ্ন



সুনামগঞ্জে ধর্ষণের মেডিকেল রিপোর্ট বদলের অভিযোগ

সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে আদিবাসী তরুণীকে ধর্ষণের ঘটনায় মেডিকেল প্রতিবেদন প্রত্যাখান করে ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন। গত ১ সেপ্টেম্বর দেওয়া মেডিকেল রিপোর্ট প্রত্যাখান করে মানববন্ধনে অংশগ্রহণকারীরা বলেন, ধর্ষককে বাঁচাতে বদলে দেওয়া হয়েছে রিপোর্ট।

তবে সুনামগঞ্জ সদর হাসপাতালের মেডিকেল অফিসার (আরএমও) ডা. রফিকুল ইসলামের দাবি, মেডিকেল রিপোর্ট মনগড়া দেওয়া হয়নি। আলামত ও পরীক্ষা-নিরীক্ষা করেই রিপোর্ট তৈরি করা হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় সুনামগঞ্জ জেলা শহরের বীর মুক্তিযোদ্ধা আলফাত স্কয়ারে অনুষ্ঠিত মানববন্ধনে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর বিভিন্ন সংগঠনের প্রতিনিধিসহ জেলার বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলনের নেতৃবৃন্দ সংহতি জানান। 

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, গত ১৪ আগস্ট তাহিরপুরের রাজাই গ্রামে বাবার বাড়িতে বেড়াতে এসে ধর্ষণের শিকার হন ওই হাজং তরুণী। এটাই প্রথম ঘটনা নয়। পাহাড় ও সমতলে একের পর এক নারীর ওপর ধর্ষণ, নিপীড়ন চালানো হচ্ছে। ঘরে-বাইরে কোথাও নারীদের নিরাপত্তা নেই। পাহাড়ে গোসল করতে গিয়ে নারীরা যেমন ধর্ষণের শিকার হয়, তেমনি নিজের ঘরে আর কর্মস্থলেও নারীরা ধর্ষণের শিকার হচ্ছেন। এই নারীদের নিরাপত্তা দিতে রাষ্ট্র ব্যর্থ হয়েছে। ধর্ষণের পর ধর্ষককে বাঁচাতে তদন্ত রিপোর্ট বদলে দেওয়া হচ্ছে।

বক্তারা অভিযোগ করে আরও বলেন, গত ১ সেপ্টেম্বর মেডিকেল রিপোর্টে ধর্ষণের ঘটনা নেগেটিভ আসে। ধর্ষককে বাঁচাতে এ রিপোর্ট বদলে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন তারা।

তাহিরপুর থানার ওসি (তদন্ত) শফিকুল ইসলাম বলেন, এ ঘটনার পর অভিযুক্তকে সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। আমরা চার্জশিটও জমা দিয়েছি। আমাদের পক্ষ থেকে সকল প্রকার পদক্ষেপ সম্পন্ন হয়েছে।

এ বিষয়ে সুনামগঞ্জ সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. রফিকুল ইসলাম বলেন, রিপোর্ট পরিবর্তন করা বা মিথ্যা রিপোর্ট দেওয়ার কোনো সুযোগ নেই। আমরা আলামত ও পরীক্ষা-নিরীক্ষা করে যা পেয়েছি, সে অনুযায়ী রিপোর্ট দিয়েছি।

বাংলাদেশ হাজং ছাত্র সংগঠনের কেন্দ্রীয় পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক বাদল হাজংয়ের সঞ্চালনায় মানববন্ধন চলাকালে বক্তব্য দেন, বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের সাধারণ সম্পাদক পল্টন হাজং, বাংলাদেশ আদিবাসী ফোরামের অর্থ সম্পাদক এন্ড্রো সলেমার, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ, বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক টনি চিরান, বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের সদস্য সচিব চঞ্চনা চাকমা, বাংলাদেশ হাজং ছাত্র সংগঠনের সভাপতি জিতেন্দ্র হাজং, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার, জেলা মহিলা পরিষদের সভাপতি গৌরী ভট্টাচার্য প্রমুখ।


এএম/আরআর-০৭