শান্তিগঞ্জে সদরপুর ব্রীজের এ্যাপ্রোচে ধ্বস

শান্তিগঞ্জ প্রতিনিধি


নভেম্বর ২২, ২০২১
০২:১১ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২২, ২০২১
০২:১১ অপরাহ্ন



শান্তিগঞ্জে সদরপুর ব্রীজের এ্যাপ্রোচে ধ্বস

সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহা সড়কের সদরপুর ব্রীজের পশ্চিম পাড়ে ব্রীজটির সংযোগ মুখে ডান পাশের এপ্রোচটি ধ্বসে হুমকির মুখে রয়েছে স্বাভাবিক যানচলাচল। 

আঞ্চলিক এ মহা সড়কের সদরপুর ব্রীজটির এপ্রোচ দ্রুত সংস্কার না করা হলে যেকোন মুহুর্তে বড় ধরণের দুর্ঘটনার আংশকা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

জানা যায়, সম্প্রতি সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ ঠিকাদারের মাধ্যমে গত ২ মাস পূর্বে ব্রীজটির পশ্চিম পাড়ের এপ্রোচটি মেরামত ও সংস্কার কাজ করা হলেও সংস্কারের এক মাসের মধ্যেই আবারও এ্যাপ্রোচটি নিজের দিকে ধ্বসে যায় এবং ব্রীজের একটি এপ্রোচ হেলে পড়ে। এতে ছোট যান বাহন থেকে শুরু করে বড় বড় বাস, ট্রাক, লরি, বাস ঝুঁকি নিয়ে চলাচল করছে মহা সড়কটি দিয়ে। সদরপুর ব্রীজটির এপ্রোচ দ্রুত সংস্কার না করা হলে যেকোন মুহুর্তে ভাল অংশটুকুও ধ্বসে গিয়ে যান চলাচল বন্ধ ও বড়ধরণের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী সহ মহা সড়কে চলাচলকারী গাড়ী চালক সহ সাধারণ যাত্রীরা। 

সোমবার (২২ নভেম্বর) সকাল-১০ টায় সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহা সড়কের সদরপুর ব্রীজ এলাকায় গিয়ে দেখা যায়, সরদপুর ব্রীজের পশ্চিম পাড়ের বেশ অর্ধেক রাস্তা ভেঙ্গে ব্রীজটির এ্যাপ্রোচ সদরপুর খালে দেবে গেছে এবং এপ্রোচ হেলে পড়েছে। এতে করে ব্রীজের একপাশ দিয়ে চলাচল করছে সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কে যাতায়াতকারী যানবাহন সহ সাধারণ লোকজন। ব্রিজটি দিয়ে দিনের বেলায় স্বাভাবিক ভাবে যানবাহন চলাচল করলেও রাতের বেলায় যেকোন ধরণের দুর্ঘটনার আতঙ্কে চলাচলকারী যানবাহন ও লোকজন।  সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ দায়সারা ভাবে ব্রিজটির এপ্রোচের ভাঙ্গা অংশে বস্তা দিয়ে প্রতিবন্ধকতা ও রাতে যানবাহনের সর্তকতার জন্য সিগনাল লাইট স্থাপন করে দিলেও ব্রীজটির ভাঙ্গা অংশটি মেরামতের কোন উদ্যোগ নেই সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের।  

সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক সড়কে যাত্রীবাহী বাস চালক আরিফ আহমদ, নেছার আহমদ, সিএনজি চালক রিপন মিয়া, বিজন দাস বলেন, এসড়ক দিয়ে প্রতিদিন প্রায় দুই লক্ষাধিক মানুষ সুনামগঞ্জ থেকে সিলেট হয়ে দেশের বিভিন্ন প্রান্তে আসা যাওয়া করে থাকেন।  

বাস চালক নেছার আহমদ বলেন, আমি প্রতিদিন সিলেট থেকে সুনামগঞ্জ ৪ বার যাত্রীবাহী বাস নিয়ে যাতায়াত করে থাকি।  সদরপুর ব্রীজটির পশ্চিম প্রান্তের অংশটি বেশী ঝুঁকিপূর্ণ। যে কোন সময়ই ব্রীজের ভালো অংশও ধ্বসে যেতে পারে। ব্রীজটির একটি অংশের এ্যাপ্রোচ আগেই ধ্বসে গেছে।  বাকী অংশ দিয়ে ভারী যানবাহন চলাচলের কারণে ঐ অংশটুকুও ধ্বসে যেতে পারে।  তাই বিষয়টি দ্রুত সংস্কার করা প্রয়োজন।  

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম বলেন, ব্রীজটির এ্যাপ্রোচের অংশটি ইতিপূর্বে স্টিলের পিলার বসিয়ে মেরামত করা হয়েছে। কিন্তু কিছু টেকনিক্যাল সমস্যার কারণে দেবে গেছে। এবিষয়ে আমরা সংশ্লিষ্ট দপ্তরে চিঠি পাঠিয়েছি। সপ্তাহের মধ্যে পরিদর্শন টিম আসবে। আশা করছি কাজটি দ্রুত মেরামত করা সম্ভব হবে। 

এস টি/বি এন-০৬