@Framework : Laravel 6 (IT Factory Admin) @Developer : Faysal Younus Daily Sylhet Mirror | কমরেড জ্যোতি বসুর অন্তিম যাত্রার এক যুগ আজ
কমরেড জ্যোতি বসুর অন্তিম যাত্রার এক যুগ আজ

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১৭, ২০২২
০২:০১ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ১৭, ২০২২
০২:০১ পূর্বাহ্ন



কমরেড জ্যোতি বসুর অন্তিম যাত্রার এক যুগ আজ

পশ্চিমবঙ্গের ‍মুখ্যমন্ত্রী ও ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) প্রতিষ্ঠাতা সদস্য কমরেড জ্যোতি বসুর প্রয়াণের এক যুগ আজ। ২০১০ সালের এই দিনে ভারতীয় সময় সকাল ১১টা ৪৭ মিনিটে তিনি অন্তিম যাত্রা করেন।

২০১০ সালে ১ জানুয়ারি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন জ্যোতি বসু । দীর্ঘ ১৭ দিন রোগভোগের পর সেই বছরের ১৭ জানুয়ারি মাল্টি-অর্গান ফেলিওর হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের ডাকসাইটে বামপন্থী এই নেতা।

১৯১৪ সালের ৮ জুলাই জন্ম ‘জ্যোতিবাবু’র। এই নামেই পরবর্তীকালে সারা দেশে বিখ্যাত হয়ে যান তিনি। ১৯৭৭ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত একটানা ২৩ বছর বাংলার মুখ্যমন্ত্রী পদে ছিলেন জ্যোতি বসু। তিনিই এখনও পর্যন্ত সবচেয়ে বেশি সময় ধরে বাংলার মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসা রাজনৈতিক ব্যক্তিত্ব। ১৯৯৬ সালে তাঁকে ভারতের নির্দলীয় প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দিলেও পার্টির সম্মতি না পাওয়ায় সে প্রস্তাব তিনি ফিরিয়ে দেন।

১৯৭৭ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছিলেন জ্যোতি বসু। দীর্ঘ ২৩ বছরের দায়িত্বকালে তাঁর নেতৃত্বে রাজ্যের পঞ্চায়েত ব্যবস্থা, ভূমি সংস্কার ও কৃষকসমাজ উন্নতির মুখ দেখেছিল। মুখ্যমন্ত্রীত্ব থেকে অবসর নেওয়ার পরও বহুদিন সক্রিয় রাজনীতি করেছেন তিনি।

আরসি-০৫