@Framework : Laravel 6 (IT Factory Admin) @Developer : Faysal Younus Daily Sylhet Mirror | শাবিপ্রবিতে হামলার ঘটনায় সারাদেশে বিক্ষোভ
শাবিপ্রবিতে হামলার ঘটনায় সারাদেশে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক


জানুয়ারি ১৮, ২০২২
১২:৩১ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ১৮, ২০২২
১২:৩৪ পূর্বাহ্ন



শাবিপ্রবিতে হামলার ঘটনায় সারাদেশে বিক্ষোভ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদ ও দোষীদের বিচারের দাবিতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে।

ঢাকা, নোয়াখালী, বরিশাল, খুলনা, চট্রগ্রাম, রাজশাহী, কুষ্টিয়া, ময়মনসিংহ, গোপালগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় সাধারণ শিক্ষার্থী ও শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীরা এই ঘটনার প্রতিবাদ জানিয়ে নানা কর্মসূচি পালন করেছেন।

সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন কর্মসূচিতে বিভিন্ন বিভাগ ও ব্যাচের শিক্ষার্থীরা অংশ নেন। একই সময়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা-কুয়াকাটা মহাসড়কে, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের হাদী চত্বরে, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেন্দ্রীয় শহীদ মিনারে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন থেকে প্রতিবাদ জানান।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে পৃথকভাবে প্রগতিশীল ছাত্রজোট, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, ছাত্র ইউনিয়ন, ঢাবি ছাত্রদল (একাংশ), বাংলাদেশ ছাত্রলীগের (বিসিএল) নেতাকর্মী এবং ঢাকায় অবস্থানরত শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীরা মশাল মিছিল ও সমাবেশ করেন।

সন্ধ্যায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে শাখা ছাত্র ইউনিয়ন এবং চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সাবেক সাস্টিয়ানরা সমাবেশ করেন। এই ঘটনায় প্রতিবাদলিপির মাধ্যমে জড়িতদের শাস্তির দাবি জানান হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (হাবিপ্রবিসাস) ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাককানইবিসাস)।

পৃথক এসব কর্মসূচিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে ছিল বিভিন্ন প্রতিবাদী স্লোগান সম্বলিত পোস্টার।

বিক্ষোভ কর্মসূচি থেকে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে শিক্ষার্থীদের ওপর পুলিশ বাহিনীর হামলার ঘটনায় আমরা ধিক্কার জানাই। আগামীতে যেন শিক্ষার্থীদের ওপর কোনো মহল আঙুল তুলতে না পারে, সেজন্য এ হামলায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় এনে বিচার করার দাবি জানাচ্ছি।

বক্তারা আরও বলেন, ক্যাম্পাসের যেকোনো যৌক্তিক দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করতে পারে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হলো গণতন্ত্র ও মুক্তচিন্তা চর্চার জায়গা। এমন একটি স্থানে যৌক্তিক দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তায় ছাত্রলীগ ও পুলিশের ন্যাক্কারজনক হামলার প্রতিবাদ জানাই। হামলার ভিডিও ফুটেজ দেখে এই হামলার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় নিয়ে আসার জোর দাবি করছি।

এসময়, অনতিবিলম্বে জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত ও শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে না নিলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

প্রসঙ্গত, শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল প্রভোস্ট বডির সব সদস্যের পদত্যাগসহ তিন দফা দাবিতে চলমান আন্দোলনের জেরে রবিবার (১৬ জানুয়ারি) বিকেলে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে অবরুদ্ধ করে আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে তাদেরকে লাঠিচার্জ করে পুলিশ। একপর্যায়ে টিয়ারশেল, ফাঁকা গুলি ও সাউন্ড গ্রেনেড ছুঁড়ে ছত্রভঙ্গ করে দেয় আন্দোলনকারীদের। এই ঘটনায় বেশ কয়েকজন শিক্ষার্থী গুরুতর আহত হয়েছেন

আরএম-০২