দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা, দেশে প্রতি ৪ জনে একজন আক্রান্ত

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১৮, ২০২২
০৮:২৩ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৮, ২০২২
০৮:২৩ অপরাহ্ন



দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা, দেশে প্রতি ৪ জনে একজন আক্রান্ত

বাংলাদেশে পাঁচ মাস পরে আবার সর্বোচ্চ কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। গত বছরের আগস্ট মাসের মাঝামাঝিতে সর্বশেষ একদিনে এত বেশি রোগী শনাক্ত হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৮ হাজার ৪০৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ১০ জনের।

গত ২৪ ঘণ্টায় যতগুলো নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে ২৩.৯৮ শতাংশ রোগী কভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে। অর্থাৎ প্রায় প্রতি চারজনের মধ্যে একজন নতুন রোগী শনাক্ত হচ্ছেন। বাংলাদেশে শুধুমাত্র রাজবাড়ী জেলা ছাড়া বাকি ৬৩টি জেলাতেই কভিড রোগী শনাক্ত হয়েছে। এ সময়ে করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন ৪৭৫ জন। এসময় ৩৫ হাজার ৫৪টি নমুনা পরীক্ষা করে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ আগস্টের ১৩ তারিখে দেশে ৮ হাজার ৪৬৫ জন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল। এ বছরের চৌঠা জানুয়ারি থেকে প্রতিদিনই করোনাভাইরাস রোগীর সংখ্যা বাড়ছে। দেশে এখন পর্যন্ত মোট কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৫৩ হাজার ৭৯৫ জন। মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৬৪ জনের।

এদিকে মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জিনোম সিকোয়েন্সিং রিসার্চ প্রজেক্টের প্রধান পৃষ্ঠপোষক এবং উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ একটি সংবাদ সম্মেলনে জানিয়েছেন, বর্তমানে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে ২০ শতাংশ অমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত। তবে হাসপাতালে যারা ভর্তি হচ্ছেন, তাদের সবাই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত।

বাংলাদেশে গত দুই বছর এপ্রিল থেকে অগাস্ট মাস পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ বেশি দেখা গেছে। কিন্তু এই বছর জানুয়ারি মাস থেকেই সংক্রমণ বাড়তে শুরু করেছে।

আরসি-১৭