শাবিপ্রবিতে এবার শিক্ষার্থীদের বিরুদ্ধে অবস্থানে শিক্ষকরা

শাবিপ্রবি প্রতিনিধি


জানুয়ারি ১৯, ২০২২
০২:৫৫ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৯, ২০২২
০২:৫৯ অপরাহ্ন



শাবিপ্রবিতে এবার শিক্ষার্থীদের বিরুদ্ধে অবস্থানে শিক্ষকরা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিরুদ্ধে অশালীন মন্তব্যের অভিযোগ এনে আন্দোলনে নেমছেন বিদ্যাপীঠটির শিক্ষকরা। 

আজ বুধবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ফটকে বুধবার বেলা সাড়ে ১১টার দিকে অবস্থান নেন শিক্ষকদের একাংশ। 

এ সময় শিক্ষার্থীদের বিরুদ্ধে করুচিপূর্ণ মন্তব্যের অভিযোগ সম্বলিত নানা প্ল্যাকার্ড দেখা গেছে তাদের হাতে।

তারা বলছেন, শিক্ষার্থীরা আন্দোলনের নামে শিক্ষকদের নিয়ে যে মন্তব্য করছে তা অশালীন। এতে শিক্ষকরা আহত হয়েছেন। তবে এই অভিযোগ নাকচ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

তারা বলছেন, কারও দ্বারা প্রভাবিত হয়ে কিছু শিক্ষক এসব কথা বলছেন। অথচ তারা ভিসির কুরুচিপূর্ণ অডিও ক্লিপ নিয়ে কোনো মন্তব্য করছেন না।

ইংরেজি বিভাগের অধ্যাপক হিমাদ্রি শেখর রায় বলেন, ‘শিক্ষার্থীরা বিভিন্ন দাবি নিয়ে আন্দোলন করতেই পারে। প্রশাসনের সঙ্গে আলোচনার মাধ্যমে নিশ্চিত এসবের একটি সমাধান হবে। কিন্তু আন্দোলনের নামে শিক্ষকদের বিরুদ্ধে অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য কখনও কাম্য নয়। আমরা আমাদের শিক্ষার্থী ও সন্তানদের এ রকম শিক্ষা কখনই দেইনি।’

সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. লায়লা আশরাফুন বলেন, আমাদের শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন জায়গায় শিক্ষকদের নিয়ে নানা রকম কুরুচিপূর্ণ কথাবার্তা বলছে। যা একজন শিক্ষার্থীর কাছ কোনোভাবেই কাম্য নয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে আমরা এমন আচরণ প্রত্যাশা করি না।

তবে আন্দোলনকারীরা বলেন, শিক্ষার্থীদের আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য ১০/১৫ জন শিক্ষক মিথ্যা প্রোপাগান্ডা ছড়াচ্ছে। আমাদের লজ্জা হচ্ছে যে, শিক্ষার্থীরা পুলিশের হাতে মার খেয়েছে এ ব্যাপারে ওই শিক্ষকরা কোনো কথাই বলেনি।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী পরিচয় দিয়ে শিক্ষকদেরকে প্রশ্ন করতে চেয়েছিলেন একজন। তিনি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ২০০৯-১০ সেশনের শিক্ষার্থী বলে সাংবাদিকদের পরিচয় দিয়েছেন। তবে শিক্ষকরা তাকে কোনো ধরনের প্রশ্ন করার সুযোগ দেননি বলে গেছে যায়।

ফটকে অবস্থান নেওয়ার আগে শিক্ষকদের একাংশ উপাচার্য ফরিদ আহমেদের সঙ্গে তার বাসভবনে দেখা করেন।

এদিকে আজ  সপ্তম দিনের মতো অবস্থান বজায় রেখেছেন আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

আরসি-১১