অবরোধে আট ঘন্টা অচল রাজনগর

রাজনগর প্রতিনিধি


ফেব্রুয়ারি ১৫, ২০২২
০১:০৮ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৫, ২০২২
০১:০৮ পূর্বাহ্ন



অবরোধে আট ঘন্টা অচল রাজনগর

মৌলভীবাজারের রাজনগরে সাব-রেজিষ্ট্রি অফিস উপজেলা পরিষদ থেকে দূরবর্তী স্থানে সরিয়ে নেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে ব্যবসায়ী, দলিল লেখক ও সাধারণ জনগণ ৮ ঘন্টার ধর্মঘট পালন করেছেন। এছাড়া দলিল লেখকরা একই দাবিতে গত ২৭ জানুয়ারি থেকে কলম বিরতি পালন করায় সরকার প্রায় ১ কোটি টাকার বেশি রাজস্ব হারিয়েছে।

চলমান পরিস্থিতিতে আন্দোলনকারীদের প্রতিবাদ আরো জোরালো হচ্ছে। এ ঘটনায় ব্যবসায়ী ও সাধারণ মানুষ সোমবার (১৪ ফেব্রুয়ারি) ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত অবরোধ কর্মসূচী পালন করেছেন।

ব্যবসায়ী ও সাধারণ মানুষ জানান, সাব-রেজিষ্ট্রি অফিস উপজেলা পরিষদের ভিতর থেকে সরিয়ে দূরবর্তী স্থানে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই অফিসকে কেন্দ্র করে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। অফিসটি সরানো হলে এসব ব্যবসায়ীরা কোটি টাকার ক্ষতির মুখে পড়বেন। তাছাড়া সেখান থেকে ব্যাংক দূরবর্তী হওয়ায় লেনদেনে ব্যাঘাত ঘটবে। সেখান থেকে দলিল লেখকরা ব্যাংকে টাকা জমা দিতে আসার সময় চুরি-ছিনতাইয়ের শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে।

এসব ঝুঁকি বিবেচনায় দলিল লেখকরা ২৭ জানুয়ারি  থেকে কলম বিরতি পালন করছেন। এছাড়াও ব্যাবসায়ীরা প্রতিদিন নির্দিষ্ট সময়ে ব্যবসায় প্রতিষ্ঠান বন্ধ রেখে আন্দোলন করায় সাধারণ ক্রেতা-বিক্রেতারা আর্থিক ক্ষতি ও ভোগান্তিতে পড়েছেন এবং দীর্ঘদিন ধরে জমি রেজিষ্ট্রি বন্ধ থাকায় ভূমি ক্রেতা-বিক্রেতারাও বিপাকে পড়েছেন। জেলা রেজিষ্ট্রার কিংবা প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি নিষ্পত্তির জন্য এখন পর্যন্ত কোনো উদ্যোগ গ্রহণ না করায় পরিস্থিতি দিনেদিনে জটিল হচ্ছে।

ব্যবসায়ীদের ডাকে সোমবার ভোর ৬টা থেকে ২টা পর্যন্ত ৮ ঘন্টা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে অবরোধ কর্মসূচী পালন করেন সাধারণ মানুষ ও দলিল লেখকরা। এ সময়ে রাজনগরে ছোট বড় যানবাহন চলাচল বন্ধ থাকায় দূরবর্তী স্থানের যাতায়াতকারী মানুষজন চরম দূর্ভোগে পড়েন। বিষয়টি দ্রুত সমাধান না করলে আরো কঠোর কর্মসূচী দেওয়া হবে বলে আন্দোলনকারীরা জানান। তবে এব্যাপারে জেলা রেজিস্ট্রারের কার্যালয় জানায়, শীঘ্রই বিষয়টি নিষ্পত্তির জন্য আন্দোলনকারীদের সাথে আলোচনা বসার প্রক্রিয়া অব্যাহত আছে।

শান্তিপূর্ণ সমাধানের জন্য আন্দোলনকারীদের নিয়ে আগামী ১৬ ফেব্রুয়ারী আলোচনায় বসার চিন্তা ভাবনা চলছে। তাদের সাথে আলোচনা সাপেক্ষে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

এসএফ/আরসি-০১