ইউক্রেন দখল রাশিয়ার জন্য খুব কঠিন হবে

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০২, ২০২২
০৮:৪১ অপরাহ্ন


আপডেট : মার্চ ০২, ২০২২
০৮:৪১ অপরাহ্ন



ইউক্রেন দখল রাশিয়ার জন্য খুব কঠিন হবে

ইউক্রেনের বড় শহরগুলো কবজা করতে বড় বাধার সম্মুখীন হতে হচ্ছে রাশিয়াকে। যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসও বলেছেন, ইউক্রেন দখল রাশিয়ার জন্য সহজ হবে না। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির ব্রেকফাস্ট নামের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিবিসি জানায়, ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ইউক্রেনের সামরিক বাহিনীর সঙ্গে দেশটির বেসামরিক নাগরিকেরাও যেকোনো উপায়ে রাশিয়ার বাহিনীকে প্রতিহত করবে বলে মনে হচ্ছে।

বেন ওয়ালেস বলেন, রাশিয়ার কৌশল হচ্ছে প্রধান শহরগুলোর কেন্দ্রস্থল ঘিরে রাখা এবং নির্বিচার বোমাবর্ষণ করা। এরপর জনগণের প্রতিরোধ ভেঙে দিয়ে তা দখল করে নেওয়া। তবে ইউক্রেনের ভৌগোলিক আকার এবং এর ৪ কোটি ৪০ লাখের বেশি জনসংখ্যা রাশিয়ার কাজকে কঠিন করে তুলেছে।

রাশিয়ার চেচনিয়ার অভিজ্ঞতা, আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়ন ও ইরাকে পশ্চিমা বাহিনীর অভিজ্ঞতা উল্লেখ করে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বলেন, এ রকম পরিস্থিতিতে নিহতের সংখ্যা অনেক বেড়ে যায়।

বেন ওয়ালেস বলেন, ‘ব্যাপক সেনা সমাবেশ করে একটি দেশ আক্রমণ করা এক জিনিস, আর ৪ কোটি ৪০ লাখের একটি দেশ যারা তাদের (রাশিয়া) চায় না, তাদের অধীন করা আরেক জিনিস।’

অবশ্য পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পক্ষ থেকে নো ফ্লাই জোন কার্যকর করার সম্ভাবনা উড়িয়ে দেন বেন ওয়ালেস। তিনি বলেন, নো ফ্লাই জোন কার্যকর করতে গেলে রাশিয়া কর্তৃক সীমা লঙ্ঘনের ফলে সংঘর্ষের ঘটনা ঘটবে। এতে পুরো ইউরোপে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে।

আরসি-০৯