ইউক্রেনে বাংলাদেশি জাহাজে গোলা হামলায় নিহত এক নাবিক

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৩, ২০২২
০১:৪৪ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৩, ২০২২
০১:৪৪ পূর্বাহ্ন



ইউক্রেনে বাংলাদেশি জাহাজে গোলা হামলায় নিহত এক নাবিক

ইউক্রেনের অলভিয়া বন্দরে থাকা বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’তে গোলার আঘাতে এক নাবিক নিহত হয়েছেন। বাংলাদেশি ওই নাবিকের নাম হাদিসুর রহমান। তিনি জাহাজটিতে থার্ড ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ছিলেন।

জাহাজের নাবিকেরা জানিয়েছেন, বুধবার স্থানীয় সময় বিকেল ৫টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৯টার দিকে) জাহাজটিতে গোলার আঘাত লাগে। এতে আগুন ধরে যায়।

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমোডর সুমন মাহমুদ সাব্বির বুধবার মধ্যরাতে বলেন, ‘আমাদের একজন নাবিক নিহত হয়েছেন। বাকিরা নিরাপদ আছেন।’

কখন ও কীভাবে এ ঘটনা ঘটেছে জানতে চাইলে তিনি বলেন, ‘কীভাবে হলো তা এখনই বলা যাচ্ছে না। বিস্ফোরণ থেকে আগুন লেগে যায়। ঘটনা ঠিক কখন ঘটেছে, সেই প্রতিবেদন আমার আছে আসেনি।’

বাংলাদেশি নাবিকদের সঙ্গে তাঁদের যোগাযোগ আছে বলে জানিয়েছেন কমোডর সুমন মাহমুদ।

বাংলাদেশ শিপিং করপোরেশন নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন একটি সরকারি সংস্থা। এই সংস্থার সাধারণ পণ্যবাহী জাহাজ বাংলার সমৃদ্ধি ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছানোর পর গত ২৪ ফেব্রুয়ারি থেকে সেখানে রয়েছে। জাহাজে বাংলাদেশের ২৯ জন নাবিক রয়েছেন। ওই দিন ভোরেই রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করে। হামলার সপ্তম দিনে বাংলাদেশি জাহাজে ওই গোলার আঘাতের ঘটনা ঘটল।

বাংলাদেশি জাহাজটিতে হামলার খবর প্রথমে ফেসবুক মেসেঞ্জারে প্রথম আলোকে নিশ্চিত করেন জাহাজটিতে থাকা একজন নাবিক। নাম প্রকাশে অনিচ্ছুক ওই নাবিক বলেন, ‘এয়ার স্ট্রাইক (বিমান হামলা) হয়েছে। আমাদের শিপে (জাহাজে)। ইউক্রেনের সময় ৫টা ১০ মিনিটের দিকে। আমরা আগুন নেভানোর চেষ্টা করছি।’ এই প্রতিবেদকের হাতে আসা একটি ভিডিওতে দেখা যায়, জাহাজটিতে বাংলাদেশি নাবিকেরা আগুন নেভানোর চেষ্টা করছেন।

এর আগে হামলার সময় এই প্রতিবেদককে খুদে বার্তা পাঠিয়েছেন এমভি বাংলার সমৃদ্ধি জাহাজে থাকা আরেক নাবিকও। সেখানে দুটি শব্দ লেখা ছিল, ‘বোমা পড়ছে’।

জাহাজটিতে থাকা একজন নাবিকের ভাই আজিজুল হক টাঙ্গাইল সিভিল সার্জন কার্যালয়ে চিকিৎসক হিসেবে কর্মরত। তিনি বলেন, ‘আমাদের ভাইদের জন্য দোয়া করুন।’

আরসি-০১