রাশিয়ার বিরুদ্ধে তদন্ত শুরুর ঘোষণা জাতিসংঘের

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৫, ২০২২
১২:৪২ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৫, ২০২২
১২:৪২ পূর্বাহ্ন



রাশিয়ার বিরুদ্ধে তদন্ত শুরুর ঘোষণা জাতিসংঘের

ইউক্রেনে চলমান সামরিক অভিযানে রুশ বাহিনী মানবাধিকারবিরোধী কোনো কর্মকাণ্ডে লিপ্ত হয়েছে কিনা- তা তদন্তের ঘোষণা দিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ইউএন হিউম্যান রাইটস কাউন্সিল (ইউএনএইচআরসি)।

শুক্রবার (৪ মার্চ) কাউন্সিলের সাধারণ অধিবেশনে ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘণের বিষয়টি তদন্ত করতে তিন সদস্যের একটি উচ্চ পর্যায়ের দল গঠনের প্রস্তাব উত্থাপন করা হলে ইউএনএইচআরসির ৪৭ সদস্যরাষ্ট্রের মধ্যে ৩২টি রাষ্ট্র এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়, ১৩টি রাষ্ট্র ভোট দেওয়া থেকে বিরত থাকে। প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে মাত্র দু’টি রাষ্ট্র- রাশিয়া ও ইরিত্রিয়া।

ইউএনএইচআরসির এই প্রস্তাবের পক্ষে যারা ভোট দিয়েছেন, সেইসব সদস্যরাষ্ট্রকে ধন্যবাদ দিয়েছে ইউক্রেন। জাতিসংঘের ইউক্রেন প্রতিনিধি বার্তাসংস্থা এএফপিকে এ সম্পর্কে বলেন, ‘যারা সত্যের পক্ষে ভোট দিয়েছেন তাদের সবাইকে ইউক্রেনবাসীর পক্ষ থেকে ধন্যবাদ।’

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য কয়েক বছর আগে আবেদন করে ইউক্রেন এবং এই ব্যাপারটিকে ঘিরে দ্বন্দ্ব শুরু হয় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে।

এর মধ্যে ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন প্রত্যাহারে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করতে গত দুই মাস রাশিয়া-ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রেখেছিল মস্কো।

কিন্তু এই কৌশল কোনো আসেনি। উপরন্তু এই দু’মাসের প্রায় প্রতিদিনই যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা অভিযোগ করে গেছে— যে কোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে রুশ বাহিনী।

অবশেষে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া; এবং তার দু’দিন পর, ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়া ও ইউক্রেনের সরকারি কর্মকর্তারা অবশ্য ইতোমধ্যে সংলাপ শুরু করেছেন। সাবেক সোভিয়েত রাষ্ট্র বেলারুশের উদ্যোগে দেশটির ইউক্রেন সীমান্তবর্তী শহর গোমেলে গত ২৮ ফেব্রুয়ারি প্রথম দফা বৈঠক হয় দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে।

তারপর দ্বিতীয় দফা বৈঠক হয় বৃহস্পতিবার। ওই বৈঠকে ইউক্রেনের শহর এবং গ্রাম থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর চালুর বিষয়ে ঐকমত্যে পৌঁছেছেন রুশ ও ইউক্রেনীয় কর্মকর্তারা।

আগের দিন বৃহস্পতিবার রুশ অভিযানের নিন্দা জ্ঞাপন ও ইউক্রেন থেকে অবিলম্বে রুশ সেনাদের প্রত্যাহার করতে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছিল জাতিসংঘের সাধারণ পরিষদে। জাতিসংঘের সদস্যরাষ্ট্রগুলোর মধ্যে ১৪১ টি রাষ্ট্রই সেই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল, বিপক্ষে ভোট দিয়েছিল মাত্র ৫ টি রাষ্ট্র।

ইউএনএইচসিআরের শুক্রবারের অধিবেশনে পাস হওয়া প্রস্তাবে তিন সদস্যের দল সম্পর্কে বলা হয়, ‘দলের সদস্যরা ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘণ বিষয়ক অপরাধ সমূহের তালিকা প্রস্তুত, পরিস্থিতি বিশ্লেষণ এবং সমস্যার মূল উৎস অনুসন্ধান করবেন।

আরসি-০২