রাশিয়া ফসফরাস বোমা ব্যবহার করেছে, দাবি ইউক্রেনের

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৪, ২০২২
১২:৪৬ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ১৪, ২০২২
১২:৪৬ পূর্বাহ্ন



রাশিয়া ফসফরাস বোমা ব্যবহার করেছে, দাবি ইউক্রেনের

ইউক্রেনে বেসামরিক নাগরিকদের ওপর রুশ সেনারা নিষিদ্ধ সমরাস্ত্র ফসফরাস বোমা ব্যবহার করেছে। এমন অভিযোগ তুলেছেন পূর্ব ইউরোপের দেশটির এক বিশিষ্ট মানবাধিকারকর্মী। এর আগে, ইউক্রেনীয় সেনাবাহিনীর বিরুদ্ধে একই অভিযোগ আনে মস্কো।

রুশ সেনারা লুহানস্কো অঞ্চলের পোপাসনা শহরে নিষিদ্ধ ফসফরাস বোমা ব্যবহার করেছে- এমন একটি ছবি শেয়ার করেন লিউডমিলা ডেনিসোভা নামের ওই ন্যায়পাল। তিনি বলেন, শনিবার রাতভর চালানো রুশ হামলায় এই বোমা ব্যবহার করা হয়। তবে তার এমন দাবি এখনও স্বাধীনভাবে যাচাই করা যায়নি।

রুশ বাহিনীর বিরুদ্ধে ফসফরাস বোমা ব্যবহারের এমন অভিযোগ তোলেন ইউক্রেনের এক শীর্ষ পুলিশ কর্মকর্তাও।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে ইউক্রেনে হামলা চালায় মস্কো।

এর আগে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বিচ্ছিন্ন অঞ্চল লুহানস্ক ও দোনেৎস্কোকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় মস্কো।

গত ২৭ ফেব্রুয়ারি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কোনাসেনকোভ অভিযোগ করেন, সামরিক অভিযান শুরু পরই রাজধানী কিয়েভ রক্ষায় মরিয়া ইউক্রেনীয় সেনাবাহিনী রুশ সেনাদের লক্ষ্য করে ফসফরাস বোমা ছুড়েছে। ইউক্রেনীয় সেনারা কিয়েভের কাছে এবং গোসটমেল এয়ারপোর্টে নিষিদ্ধ ঘোষিত এই বোমার হামলা চালায়।

যুদ্ধে ভয়ংকর মরণাস্ত্র ব্যবহার রোধে ১৯৮০ সালে জাতিসংঘের তৃতীয় রোম সম্মেলনে বেসামরিক মানুষের ওপর এমন অস্ত্র ব্যবহার নিষিদ্ধ করা হয়। এর ব্যবহার যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ বলেও উল্লেখ করা হয়।

জেনেভা কনভেনশনেও আবাসিক এলাকায় এই বোমার ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

ফসফরাস বোমার প্রভাবে আশপাশের এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। শ্বাসের মাধ্যমে মানব শরীরে ফসফরাসের গরম বাতাস ঢুকে যায়। এতে শ্বাসনালী, হৃদপিণ্ড, যকৃত ও কিডনি ভয়াবহভাবে আক্রান্ত হয়।

আরসি-০২