কাশ্মীর নিয়ে তৈরি সিনেমা দেখতে ভারতে ছুটি ঘোষণা

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৬, ২০২২
০১:৪৭ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ১৬, ২০২২
০১:৪৭ পূর্বাহ্ন



কাশ্মীর নিয়ে তৈরি সিনেমা দেখতে ভারতে ছুটি ঘোষণা

সিনেমা দেখার জন্য ছুটি ঘোষণা করেছে সরকার! এমনটাই ঘটল ভারতের মধ্যপ্রদেশ রাজ্যে। সদ্য মুক্তিপ্রাপ্ত বলিউড সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখতে পুলিশ কর্মকর্তাদের বিশেষ ছুটি দিচ্ছে সে রাজ্যের সরকার।

মধ্যপ্রদেশ রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, মধ্যপ্রদেশের পুলিশরা ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা দেখার জন্য ছুটি পাবেন। পুলিশপ্রধান সুধীর সাক্সেনাকে সেই নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে জানা গেছে, বিজেপিশাসিত চার রাজ্য মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট ও হরিয়ানায় সিনেমাটি এরই মধ্যে করমুক্ত ঘোষণা করা হয়েছে।

গত ১১ মার্চ ভারতে মুক্তি পায় ‘দ্য কাশ্মীর ফাইলস’। মুক্তির পর পরই গোটা ভারতজুড়ে আলোচনার ঝড় ওঠে। এরই সঙ্গে আন্তর্জাতিক মুভি ডাটাবেজ আইএমডিবিতে ১০ এর মধ্যে ১০ রেটিং পেয়ে অবিশ্বাস্য রেকর্ড গড়ে।

অথচ সিনেমাটির মুক্তির আগে এ নিয়ে ভারতে তেমন কোনো প্রচারণা করতে দেখা যায়নি। দেশটির গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় সেরকম আলোচনাও হয়নি এ নিয়ে।

কী দেখানো হয়েছে সিনেমাটিতে যে এটি নিয়ে ভারতজুড়ে হইচই পড়ে গেছে? ছুটিও দেওয়া হয়েছে? 

‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা মূলত ১৯৯০ সালে কাশ্মীরের হিন্দু পণ্ডিতদের ওপর নির্যাতনের গল্পে নির্মিত।  

ওই সময়ে জম্মু-কাশ্মীরের উত্তপ্ত পরিস্থিতিতে উপত্যকা ছাড়তে শুরু করে শত শদ কাশ্মীরি পণ্ডিতদের পরিবার। ঠাঁই হয় দেশের বিভিন্ন প্রান্তের শরণার্থী শিবিরে। তাদের ওই দুর্দশার কাহিনি নিয়েই তৈরি হয়েছে ‘দ্য কাশ্মীরি ফাইলস’।

বিবেক অগ্নিহোত্রী রচিত ও পরিচালিত এ সিনেমা মুক্তির পর চার দিনে ৪২.২০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে। ধারণা করা হচ্ছে, সপ্তাহ শেষে ৭৫ কোটি রুপি আয় করতে পারে সিনেমাটি।

সিনেমাটির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার ও পল্লবী যোশি,ভাষা সুম্বালি, চিন্ময় মন্ডলেকর, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, অতুল শ্রীবাস্তব এবং পৃথ্বীরাজ সারনায়েক।

আরসি-০৬