পশ্চিমাদের হুমকি পুতিনের

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৭, ২০২২
০১:১৫ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ১৭, ২০২২
০১:১৫ পূর্বাহ্ন



পশ্চিমাদের হুমকি পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমাদের বিশ্বশাসনের দিন শেষ হয়ে আসছে। রাশিয়ার ওপর তাদের একের পর এক নিষেধাজ্ঞাও কোনো কাজে আসবে না। এতে মস্কো আরও শক্তিশালী হবে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ২১তম দিন বুধবার (১৬ মার্চ) ক্রেমলিন থেকে টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে এসব কথা বলেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন পুতিন। সেই থেকেই পূর্ব ইউরোপের দেশটিতে রাশিয়ার অভিযান অব্যাহত রয়েছে। ইতোমধ্যে খারকিভসহ কয়েকটি শহর দখল করে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ, মারিউপোল, সুমিসহ প্রধান প্রধান শহরগুলোর নিয়ন্ত্রণ নিতে লড়াই অব্যাহত রয়েছে।

মস্কোয় বুধবার সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে বক্তব্য দেন পুতিন। বক্তব্যটি রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদেশগুলো বহুদিন ধরে সারাবিশ্বে নিজেদের প্রভাব-প্রতিপত্তি বিস্তারের চেষ্টা করছে। সেই সঙ্গে রাশিয়াকে একঘরে করার নীতি নিয়ে এগোচ্ছে। কিন্তু তাদের এই চেষ্টা কখনও সফল হবে না। শিগগিরই তাদের বিশ্বশাসনের খায়েশ শেষ হয়ে যাবে।

ইউক্রেনে অভিযান বন্ধ করার জন্য নিষেধাজ্ঞা আরোপসহ সর্বোচ্চ চাপ অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদেশগুলো। কিন্তু লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত রাশিয়া থামবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন পুতিন। তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান পরিকল্পনা মতোই এগোচ্ছে।

পশ্চিমাদের নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিকে অদূরদর্শী হিসেবেও অভিহিত করেছেন পুতিন। তিনি বলেন, তাদের এসব নিষেধাজ্ঞা বেশিরভাগ দেশই সমর্থন করে না।

পুতিন আরও বলেন, পশ্চিমারা বহু আগে থেকেই রাশিয়ার পুরো অর্থনীতি ধ্বংস করার নীতি ও পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। ইউক্রেন ইস্যুকে পুঁজি করে তারা তাদের সেই নীতি বাস্তবায়ন করার চেষ্টা করছে। কারণ রাশিয়াকে তারা শক্তিশালী ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখতে চায় না। কিন্তু তাদের পরিকল্পনা সফল হবে না।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার বিষয়টি আগেই পশ্চিমাদের মনে ছিল। এখন যুদ্ধের অজুহাত দেখিয়ে তার প্রয়োগ করছে। পশ্চিমারা অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে রাশিয়ার প্রতিটি পরিবারকে বিপদে ফেলতে চায়। হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, পশ্চিমারা যদি মনে করে রাশিয়া পিছু হটবে তাহলে তারা রাশিয়াকে বুঝতে পারেনি।

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কারণে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে। পাল্টা আঘাত হিসেবে পশ্চিমের কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়াও।

এরপরও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনায় বসতে চান রুশ প্রেসিডেন্ট পুতিন। বুধবার ক্রেমলিন জানিয়েছে, প্রয়োজন হলে বাইডেনের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন প্রেসিডেন্ট পুতিন।

সিএনএনের এক প্রতিবেদন মতে, বুধবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, প্রয়োজন হলে বাইডেন ও পুতিনের মধ্যে আলোচনা শুরু হতে পারে। 

সূত্র: ডেইলি মেইল

আরসি-০৪