সমঝোতার আশা দেখছে রুশ-ইউক্রেন দুই পক্ষই

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৭, ২০২২
১২:৪৬ অপরাহ্ন


আপডেট : মার্চ ১৭, ২০২২
১২:৪৬ অপরাহ্ন



সমঝোতার আশা দেখছে রুশ-ইউক্রেন দুই পক্ষই

চলমান শান্তি আলোচনায় ‘সমঝোতার আশা’ দেখছে দুই পক্ষই। তবে সমঝোতায় পৌঁছাতে আরও সময় প্রয়োজন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এই আভাস দিয়েছেন। রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদলের গত মঙ্গলবারের বৈঠকের পর এমন আভাস দেন তাঁরা।

গতকাল বুধবারও দুই পক্ষের প্রতিনিধিরা আলোচনায় বসার কথা। সমঝোতার আশা দেখলেও ইউক্রেনে হামলার জন্য রাশিয়াকে শিক্ষা দিতে ‘এখনই আরো কিছু’ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। গতকাল মার্কিন কংগ্রেসে ভার্চুয়ালি দেওয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

দুই দেশের আলোচনা চলমান থাকলেও ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। এদিকে গত মঙ্গলবার রাতে ইউরোপের তিন দেশের প্রধানমন্ত্রীরা কিয়েভে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন। ইউরোপ ইউক্রেনের সঙ্গে আছে, এই বার্তা জেলেনস্কিকে দেন তাঁরা। প্রেসিডেন্ট জেলেনস্কি গত মঙ্গলবার গভীর রাতে এক ভিডিও বার্তায়  বলেন, ‘আলোচনার (পক্ষগুলোর) অবস্থানগুলো এরই মধ্যে আরো বাস্তবসম্মত বলে মনে হচ্ছে। ’ তবে তিনি এ-ও বলেন, সিদ্ধান্তগুলো ইউক্রেনের স্বার্থের অনুকূলে হওয়ার জন্য এখনো কিছু সময় প্রয়োজন।

ইউক্রেন যে শিগগিরই সামরিক জোট ন্যাটোর সদস্য হচ্ছে না, তা স্পষ্ট করেন জেলেনস্কি। তিনি বলেন, ‘আমরা কয়েক বছর ধরে শুনে আসছি কিভাবে ইউক্রেনের জন্য ন্যাটোর সদস্য পদ পাওয়ার দরজা খুলে যাবে। কিন্তু এখন শুনছি, এই জোটে ঢুকতে পারছি না। এটাই সত্য, এটা স্বীকার করে নিতে হবে। ’

শান্তি আলোচনা নিয়ে ‘সমঝোতার আশা’ দেখলেও এটা খুব ‘সহজ নয়’ বলে মনে করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ।

মঙ্গলবার আলোচনা শেষে রুশ পররাষ্ট্রমন্ত্রী  সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমাদের পক্ষের আলোচকরা বৈঠকের পর আমাকে যা জানিয়েছেন, তার ভিত্তিতেই কথা বলছি। তাঁরা (আলোচকরা) বলেছেন, স্পষ্ট ও সুনির্দিষ্ট কিছু কারণ আছে বলেই এই শান্তি আলোচনা খুব সহজ নয়। তার পরও সমঝোতায় পৌঁছার মতো কিছু আশার আলো রয়েছে।’

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেন কোনো জোটে যুক্ত হবে না কিংবা নিরপেক্ষ থাকবে; শুধু এই ইস্যু নয়, আরো নানা সমস্যা রয়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চলের মানুষের নিরাপত্তার বিষয়ও রয়েছে।

আরসি-১৫