মেলিতোপোলের মেয়রকে মুক্তি দিল রাশিয়া

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৭, ২০২২
০২:১৬ অপরাহ্ন


আপডেট : মার্চ ১৭, ২০২২
০২:১৬ অপরাহ্ন



মেলিতোপোলের মেয়রকে মুক্তি দিল রাশিয়া

বন্দী বিনিময়ের মাধ্যমে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মেলিতোপোলের অপহৃত মেয়র ইভান ফেদোরোভকে মুক্তি দিয়েছে রাশিয়া। ইউক্রেনের সৈন্যদের হাতে বন্দী ৯ রাশিয়ান সৈন্যকে মুক্তি দেওয়ায় রুশ কর্তৃপক্ষ মেয়রকে ছেড়ে দিয়েছে বলে বৃহস্পতিবার ইউক্রেনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটির এক বিবৃতিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ৯ রুশ সৈন্যের বিনিময়ে ফেদোরোভকে মুক্ত করা হয়েছে। ইউক্রেন রাশিয়ার ওই সৈন্যদের বন্দী করেছিল; যাদের সবার জন্ম ২০০২ এবং ২০০৩ সালে।

এর আগে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় মেয়র ইভান ফেদোরোভের মুক্তির তথ্য নিশ্চিত করলেও বর্তমানে তিনি কোথায় আছেন, সে ব্ষিয়ে বিস্তারিত জানায়নি।

জেলেনস্কির গণমাধ্যম সহযোগী ডারিয়া জারিভনায়া বলেছেন, রাশিয়ার বন্দিদশা থেকে মেয়র ইভান ফেদোরোভ মুক্তি পেয়েছেন। তার মুক্তির বিনিময়ে ইউক্রেন রাশিয়ার বন্দী ৯ সৈন্যকে ছেড়ে দিয়েছে। যাদের জন্ম ২০০২-০৩ সালের দিকে। তারা আসলে শিশু। 

গত শুক্রবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মেলিতোপোলের মেয়র ইভানকে অহপহরণ করে নিয়ে যায় রুশ সৈন্যরা। তারপর থেকে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। 

এদিকে, বৃহস্পতিবার সকালের দিকে ফেসবুকে দেওয়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, আমরা অবশেষে মেলিতোপোলের মেয়রকে জিম্মিদশা থেকে মুক্ত করেছি। আমাদের ইউক্রেনীয় মেলিতোপোল। যা আত্মসমর্পণ করেনি এবং দখলদারদের কাছে কখনই আত্মসমর্পণ করবে না।

কিন্তু এর আগে, জেলেনস্কির কার্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা কিরিলো টিমোশেনকো নিজের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক বার্তায় বলেন, মেয়র ইভান ফেদোরোভকে বিশেষ অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে।

বি এন-০২