পশ্চিমবঙ্গ সিপিএমের নতুন সম্পাদক সেলিম

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৭, ২০২২
১০:৩০ অপরাহ্ন


আপডেট : মার্চ ১৭, ২০২২
১০:৩০ অপরাহ্ন



পশ্চিমবঙ্গ সিপিএমের নতুন সম্পাদক সেলিম

সিপিএমের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির নতুন সম্পাদক হয়েছেন মোহাম্মদ সেলিম। দলের নিয়ম মেনে সরে দাঁড়িয়েছেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র এবং গৌতম দেবের মতো নেতারা।

রাজ্য কমিটিতে নতুন মুখ হিসেবে এসেছেন সুশান্ত ঘোষ, শতরূপ ঘোষ, মীনাক্ষী, সৃজন ও অন্যান্য তরুণ নেতারা। ৮০ জনের রাজ্য কমিটিতে নতুন মুখ প্রায় ২৪ জন।

বুধবার তিন দিনের ২৬তম সিপিএম রাজ্যে সম্মেলন শেষে সিপিএম পলিটব্যুরোর অন্যতম সদস্য ও একাধিকবারের সাংসদ মোহাম্মদ সেলিমকে সূর্যকান্ত মিশ্রের জায়গায় সিপিএমের পরবর্তী রাজ্য সম্পাদক হিসেবে ঘোষণা করা হয়।

ভারতের বিভিন্ন রাজ্যে সাধারণত সিপিএম রাজ্য সম্পাদক হন কোনো পলিটব্যুরোর সদস্য। এবার রাজ্যে সম্পাদক হিসেবে যাদের নাম উঠে এসেছিল, তাদের থেকে পলিটব্যুরো সদস্য হিসেবে সেলিম শুরুতেই অনেকটা এগিয়ে ছিলেন।

এছাড়া বাংলা, হিন্দি ও ইংরেজিতে সুবক্তা মোহাম্মদ সেলিম দীর্ঘ রাজনৈতিক জীবনের অভিজ্ঞতায় অন্যদেরকে দৌড়ে পেছনে ফেলে সিপিএমের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির নতুন সম্পাদক নির্বাচিত হয়েছেন।

এবারের রাজ্য কমিটিতে এক ঝাঁক তরুণ নেতাকে তুলে আনা হয়েছে। এদের মধ্যে আছেন মীনাক্ষী মুখোপাধ্যায়, সৃজন ভট্টাচার্য, শতরূপ ঘোষ, ময়ুখ বিশ্বাস, আত্রেয়ী গুহ পার্থ মুখোপাধ্যায় ও তরুণ বন্দোপাধ্যায়ের মতো তরুণরা।

দলের নেতাদের বয়সের সীমা নিয়ে সংরক্ষণ নীতি অনুযায়ী রাজ্য কমিটি থেকে বাদ পড়েছেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, নেপাল দেব ভট্টাচার্য, রবীন দেব, গৌতম দেব, মৃদুল দে, নেপাল দেব ভট্টাচার্য ও মিনতি ঘোষের মতো বর্ষীয়ান নেতারা।

এবারের পশ্চিমবঙ্গ সিপিএম রাজ্য কমিটিতে গড়বেতার সুশান্ত ঘোষের মতো এক সময়ের দোর্দণ্ড প্রতাপশালী নেতার সঙ্গে এক ঝাঁক তরুণ নেতাকে জায়গা দেয়াকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরসি-২৯