রাশিয়ায় নজিরবিহীন ঐক্য, বললেন পুতিন

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৯, ২০২২
১১:১৭ অপরাহ্ন


আপডেট : মার্চ ১৯, ২০২২
১১:১৭ অপরাহ্ন



রাশিয়ায় নজিরবিহীন ঐক্য, বললেন পুতিন

যুদ্ধ চলছে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার। হামলা শুরুর জন্য পশ্চিমা দেশগুলো একের পর এক অবরোধ দিচ্ছে রাশিয়ার ওপর। দেশটির ভেতরেও হয়েছে যুদ্ধবিরোধী বিক্ষোভ। পশ্চিমা অবরোধে অর্থনৈতিক সংকট স্বীকার করে নিয়েছে রুশ সরকারও।

এবার গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে পুরুষ ফুটবল বিশ্বকাপ ফাইনাল আয়োজনকারী মস্কো স্টেডিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতায় ইউক্রেনে রুশ অভিযানের প্রেক্ষাপটে দেশটিতে যে ‘ঐক্য’ দেখা গেছে তার প্রশংসা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার ‘নাৎসিবাদবিহীন বিশ্বের জন্য’ ও ‘আমাদের প্রেসিডেন্টের জন্য’ স্লোগানে সজ্জিত একটি মঞ্চে রুশ জনগণের উদ্দেশে দেয়া এক ভাষণে পুতিন বলেন, ‘দেশটি দীর্ঘদিন এমন ঐক্য দেখেনি’।

এ সময় তিনি ইউক্রেনের লড়াইয়ের ময়দানে থাকা রুশ সেনাদের প্রসঙ্গে বলতে গিয়ে বাইবেলের উদ্ধৃতি দিয়ে বলেন, ‘বন্ধুর জন্য নিজের আত্মার বিসর্জন দেয়া থেকে বড় ভালোবাসার নজির আর নেই।’

পুতিনের ভাষণের সময় স্টেডিয়াম ও এর আশপাশে ২ লাখ লোক জড়ো হয়।

এই অনুষ্ঠানের আয়োজন করা হয় ক্রিমিয়ার রুশ অধিভুক্তির ৮ বছর উপলক্ষে। ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের ক্রিমিয়াকে দখল করে নিজের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয়। ক্রিমিয়ায় রুশ ভাষাভাষী মানুষেরই বসবাস।

এদিকে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকেই পশ্চিমাদের বাধা উপেক্ষা করে পূর্ব ইউরোপের দেশটিতে চলছে রুশ সেনাদের সামরিক অভিযান। ইউক্রেনের রাজধানী কিয়েভ, খারকিভ, মারিওপোল, সুমিসহ প্রধান শহরগুলোতে লড়াই চলছে।

ইউক্রেনকে ‘অসামরিকায়ন’ ও ‘নাৎসিমুক্তকরণ’ এবং দোনেৎস্ক ও লুহানস্কের রুশ ভাষাভাষী বাসিন্দাদের রক্ষা করার জন্যই এমন সামরিক পদক্ষেপ বলে দাবি করে আসছে রাশিয়া।

ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালিয়েছে। দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়ে আসছে।

আরসি-২৩